বিজ্ঞাপন

আগে খেলতো লড়াইয়ের জন্য, এখন খেলে জেতার জন্য

January 31, 2019 | 4:30 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

২০২০ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলতে হলে বাছাইপর্ব পেরিয়ে যেতে হবে এশিয়ার দুই দেশ বাংলাদেশ এবং শ্রীলঙ্কাকে। তবে, এশিয়ার আরেক দেশ টেস্টের নবীনতম সদস্য আফগানিস্তান খেলবে শীর্ষ আটে থেকে। তাদের কোনো বাছাইপর্বের ঝামেলায় যেতে হচ্ছে না। টি-টোয়েন্টিতে যেন আফগানরা এসেছে, দেখেছে, জয় করেছে।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপে প্রথমবার খেলেছিল আফগানিস্তান। সেবার নিজেদের শেষ ম্যাচে স্কটল্যান্ডকে হারিয়েছিল আফগানরা। ২০১৯ সালে শুধু অংশগ্রহণের জন্যই নয়, যুদ্ধ-বিধ্বস্ত দেশটি খেলবে এশিয়ার পরাশক্তি হিসেবে-এমনটাই জানালেন দেশটির অধিনায়ক আসগর আফগান।

২০১৯ বিশ্বকাপকে সামনে রেখে এরই মধ্যে দল গোছানোর কাজ শুরু করেছে আফগানিস্তান। দলটির অধিনায়ক জানালেন সে কথাই, আমরা ৪৪ ক্রিকেটারকে নিয়ে ক্যাম্প শুরু করতে চাই। সেটা হবে ভারতের বেঙ্গালুরুতে। বিশ্বকাপের আগে আমাদের প্রধান টার্গেট হবে একটি দুর্দান্ত দল গড়ে তোলা। আমরা আগে বিশ্বমঞ্চে নিজ দেশের প্রতিনিধিত্ব করতে যেতাম। সেখানে আমাদের জাতীয় সংগীত বাজলেই খুশি থাকতাম। এখন দিন বদলে গেছে। এখন আফগানিস্তান দল মেগা ইভেন্টে শুধু অংশ নিতেই যায় না।

বিজ্ঞাপন

গত এশিয়া কাপেই এর প্রমাণ দিয়েছে আফগানরা। গ্রুপপর্বে শ্রীলঙ্কাকে ৯১ রানে উড়িয়ে দেওয়ার পর বাংলাদেশকে হারিয়েছিল ১৩৬ রানের বিশাল ব্যবধানে। এরপর পাকিস্তানের বিপক্ষে ৩ উইকেটে এবং বাংলাদেশের বিপক্ষে মাত্র ৩ রানে হেরেছিল আফগানরা। এশিয়া কাপের শিরোপা জেতা ভারতকে রুখে দিয়ে ম্যাচ টাই করেছিল মোহাম্মদ শাহজাদ, রশিদ খান, আসগর আফগান, মোহাম্মদ নবী, সামিউল্লাহ শেনওয়ারি, মুজিব উর রহমানরা।

আফগান দলপতি আসগর আফগান আরও জানান, আমাদের এশিয়া কাপের গত আসরটি ছিল বেশ দুর্দান্ত। সত্যিই অসাধারণ। এটা প্রমাণ করেছে আমরা বড় ইভেন্টের ভালো দল। প্রথম প্রথম আমরা লড়াই করতে চাইতাম, এখন চাই ম্যাচ জিততে। ওয়ানডে এবং টি-টোয়েন্টি ফরম্যাটকে আমরা আলাদা চোখে দেখিনা। দুটি ম্যাচই হয় সাদা বলে। টি-টোয়েন্টি বিশ্বকাপে পরেরবার আমরা সরাসরি অংশ নেব। ওয়ানডেতে আমাদের ফোকাসটা আরও বেশি থাকবে।

ছেলেদের টি-টোয়েন্টিতে মোট অংশ নেবে ১২টি দল। এর মধ্যে সরাসরি অংশ নেবে র‌্যাংকিংয়ের ওপরের দিকের আট দল পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ এবং আফগানিস্তান। আর সবশেষ র‍্যাংকিং অনুযায়ী টি-টোয়েন্টিতে ৯ নম্বরে আছে শ্রীলঙ্কা আর বাংলাদেশ আছে ১০ নম্বরে। তাই আইসিসির টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্ব পার করে আসা ছয়টি দলের সঙ্গে পরীক্ষা দিয়েই মূল পর্বে জায়গা করে নিতে হবে এশিয়ার এই দুই দেশকে।

বিজ্ঞাপন

‘সুপার ১২’ এ গ্রুপ ‘ওয়ানে’ খেলবে স্বাগতিক অস্ট্রেলিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ। তাদের সঙ্গে একই গ্রুপে খেলবে বাছাইপর্ব থেকে উঠে আসা দুটি দল। এছাড়াও গ্রুপ ‘টু’তে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও আফগানিস্তানের সঙ্গে থাকবে বাছাইপর্ব থেকে উতরে আসা দুই দল।

সারাবাংলা/এমআরপি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন