বিজ্ঞাপন

সংসদীয় কমিটির সভাপতি হলেন সাবেক তিন মন্ত্রী

February 7, 2019 | 10:30 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: একাদশ জাতীয় সংসদের আরও ছয়টি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। নবগঠিত এই কমিটিগুলোর তিনটির সভাপতি পদে আছে মহাজোটের শরিক দল ও জাতীয় সংসদের বিরোধী দল জাতীয় পার্টির আনিসুল ইসলাম মাহমুদ ও মুজিবুল হক চুন্ন এবং জাসদ এর হাসানুল হক ইনু। এছাড়া আওয়ামী লীগের সাবেক দুই মন্ত্রীকে দুইটি সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি পদে মনোনীত করা হয়েছে।

বৃহস্পতিবার (৭ ফেব্রুয়ারি) রাতে ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত অধিবেশনে সংসদীয় কমিটিগুলোর সভাপতি ও সদস্যদের নাম প্রস্তাব করেন চিফ হুইপ নূর ই আলম চৌধুরী। পরে কণ্ঠভোটে তা পাস হয়।

নবগঠিত প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মনোনীত করা হয়েছে সাবেক মন্ত্রী ও জাতীয় পার্টির এমপি ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। কমিটির অন্যান্য সদস্যরা হলেন—প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমেদ, অধ্যাপক আলী আশরাফ, মোয়াজ্জেম হোসেন রতন, মৃণাল কান্তি দাশ, দিদারুল আলম, আয়েশা ফেরদৌস, পংকজ দেবনাথ, সাদেক খান ও ইকবাল হোসেন অপু।

বিজ্ঞাপন

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন এই মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী ও জাতীয় পার্টির এমপি মুজিবুল হক চুন্নু। কমিটির সদস্যরা হলেন—শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, শাহাজান খান, মো.কামরুল ইসলাম, শামীম ওসমান, ইসরাফিল আলম, নজরুল ইসলাম চৌধুরী, মানু মজুমদার ও মুহাম্মদ ইকবাল হোসেন।

তথ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি করা হয়েছে এই মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী ও জাসদ সভাপতি হাসানুল হক ইনুকে। এই কমিটিতে সদস্য হিসেবে আছেন—তথ্য মন্ত্রী ড.হাছান মাহমুদ, বিরোধী দলীয় উপনেতা জি এম কাদের, কাজী কেরামত আলী, সিমিন হোসেন রিমি, মুহাম্মদ শফিকুর রহমান, সারোয়ার সাইমুন কমল, আকবর হোসেন, ফারুক পাঠান ও মো.ইবাদুল করিম।

নবগঠিত স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি হিসেবে আছেন সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু। এই কমিটির অন্যান্য সদস্যরা হলেন—স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, ডা. আফসারুল আমিন, হাবিবুর রহমান, শামসুল আলম দুদু, কুজেন্দ্রনাথ ত্রিপুরা, ফরিদুল হক খান, পীর ফজলুর রহমান ও নূর মোহাম্মদ।

বিজ্ঞাপন

সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনকে সভাপতি করে গঠন করা হয়েছে গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির। কমিটির অন্যান্য সদস্যরা হলেন—গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের মন্ত্রী শ. মো. রেজাউল করিম, নারায়ণ চন্দ্র চন্দ, দবিরুল ইসলাম, বজলুল হক হারুন, জিল্লুল হক হাকিম, এ কে এম সেলিম ওসমান, মনোয়ার হোসেন চৌধুরী ও আনোয়ারুল আশরাফ খান।

এ বি ফজলে করিম চৌধুরীকে পুনরায় সভাপতি করে রেলমন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন— রেলপথ মন্ত্রী নুরুল ইসলাম সুজন, শফিকুল ইসলাম শিমুল, শফিকুল আজম খান, সাইফুজ্জামান শিখর, এইচ এম ইব্রাহীম, নাসিমুল আলম চৌধুরী ও গাজী মোহাম্মদ শাহ নওয়াজ।

উল্লেখ্য, গত তিন কার্যদিবসে সংসদে ১৭টি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়। আজ গঠিত ৬টি কমিটি নিয়ে গত ৪ কার্যদিবসে ২৩টি সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হলো।

সারাবাংলা/এএইচএইচ/এসবি

বিজ্ঞাপন

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন