বিজ্ঞাপন

বেসরকারি ব্যবস্থাপনায় হজের সর্বনিম্ন খরচ ৩ লাখ ৪৫ হাজার টাকা

February 16, 2019 | 1:20 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: এ বছর বেসরকারি ব্যবস্থাপনায় হজ করতে জনপ্রতি সর্বনিম্ন ৩ লাখ ৪৫ হাজার ৮০০ টাকা লাগবে।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) হজ এজেন্সিজ অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) এই হজ প্যাকেজ-২০১৯ ঘোষণা করেছে। নতুন প্যাকেজের আওতায় আগামীকাল (১৭ ফেব্রুয়ারি) থেকে হজের নিবন্ধন শুরু হবে।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর নয়াপল্টনে হোটেল ভিক্টোরির হলরুমে এক সংবাদ সম্মেলনে হাবের পক্ষ এ প্যাকেজ ঘোষণা করেন হাব মহাসচিব এম শাহাদাত হোসেন তসলিম।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে তিনি বলেন, ২০১৯ সালে পবিত্র মক্কা শরীফে হ্জ করতে ইচ্ছুক এমন ব্যক্তিকে সর্বনিম্ন ৩ লাখ ৪৫ হাজার ৮০০ টাকা দিতে হবে। কেউ চাইলে এর বেশি খরচ করেও সুযোগ-সুবিধা নিয়ে হজ পালন করতে পারেন।

ঘোষিত প্যাকেজের মধ্যে বিমান ভাড়া ১ লাখ ২৮ হাজার টাকা, মক্কা ও মদিনায় বাড়ি ভাড়া ১ লাখ ৬ হাজার ৫০০ টাকা, সৌদি আরবে প্রদেয় বিভিন্ন সার্ভিস চার্জ ও পরিবহন ভাড়া ৪০ হাজার ৮৮২ টাকা, জমজমের প‌ানি ২৬০ টাকা, অতিরিক্ত সার্ভিস চার্জ ও ভ্যাট ৩৫ হাজার ৪৩৭ টাকা, স্থানীয় সার্ভিস চার্জ ৮০০ টাকা, হজযাত্রীদের কল্যাণ তহবিল ২০০ টাকা, প্রশিক্ষণ ফি ৩০০ টাকা, চিকিৎসা কেন্দ্র ফি ১০০ টাকা, খাওয়া খরচ ৩০ হাজার, অন্যান্য খরচ ১ হাজার ২১৫ টাকা ও প্রাক-নিবন্ধন ফি ২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

নতুন প্যাকেজের ব্যাপারে জানতে চাইলে হাব সভাপতি আব্দুস সোবহান ভূইয়া বলেন, নতুন প্যাকেজ ঘোষণা করা হয়েছে। ফলে কোনো এজেন্সি আর বেশি টাকা নিতে পারবে না। মানুষ জানল যে এবার হজ করতে নির্ধারিত প্রায় সাড়ে তিন লাখ টাকার মতোই লাগবে। এর বাইরে কোনো এজেন্সিকে কেউ যেন টাকা না দেয়। কোনো এজেন্সি বাড়তি টাকা দাবি করলেও না দেওয়ার আহ্বান জানান তিনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন