বিজ্ঞাপন

মেরামত কাজ শুরু, মঙ্গলবার থেকে চট্টগ্রামে গ্যাস সরবরাহের আশা

February 18, 2019 | 9:37 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: খাল থেকে মাটি তোলার সময় কেটে ফেলা গ্যাসের পাইপলাইনের মেরামত কাজ অবশেষে শুরু করতে পেরেছে কর্ণফুলী গ্যাস বিতরণ কোম্পানি (কেজিডিসিএল)। মেরামত শেষে মঙ্গলবার (১৮ ফেব্রুয়ারি) থেকে গ্যাস সরবরাহ শুরু করতে পারবে বলেও জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সোমবার (১৮ ফেব্রুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে খালের মাটি-আবর্জনা ও পানি সরিয়ে পাইপলাইনটি উন্মুক্ত করার কাজ প্রায় শেষ করেন চট্টগ্রাম সিটি করপোরেশনের কর্মীরা। এর মধ্যেই মেরামত শুরু করেছে কেজিডিসিএল’র প্রকৌশলী টিম।

কর্ণফুলী গ্যাস বিতরণ কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক খায়েজ আহমদ মজুমদার সারাবাংলাকে বলেন, ‘পাইপলাইনের ওপর থেকে মাটি-পানি সরানোর কাজ মোটামুটি শেষ হয়েছে। মেরামত শুরু হয়েছে। আশা করছি, রাতের মধ্যে অথবা বড়জোর কাল (মঙ্গলবার) সকালের মধ্যে আমরা মেরামত শেষ করতে পারব। আশা করছি মেরামত শেষে কাল (মঙ্গলবার) আমরা গ্যাস সরবরাহ আবারও পুরোদমে শুরু করতে পারব।’

বিজ্ঞাপন

এদিকে গ্যাস না থাকায় চট্টগ্রাম নগরীর বিশাল এলাকাজুড়ে বাসিন্দাদের তৃতীয় দিনের মতো সোমবারও ভোগান্তি পোহাতে হয়েছে। নগরীর হোটেল-রেঁস্তোরা থেকে খাবার কেনার লাইন দেখা গেছে সোমবার ‍দুপুরে।

কিছু কিছু এলাকায় গভীর রাতে গ্যাস সরবরাহ করা হয়। এতে অনেকেই রান্নার জন্য নির্ঘুম রাত কাটিয়েছেন। আবার অনেকে গ্যাস সরবরাহের কথা অবগত না থাকায় রান্না করতে পারেননি।

বিজ্ঞাপন

নগরীর হেমসেন লেইন এলাকার বাসিন্দা নিউটন দাশ সারাবাংলাকে বলেন, ‘গভীর রাতে গ্যাস হালকা এসেছিল বলে শুনেছি। কিন্তু সেটা তো আমরা আগে থেকে জানতাম না। জানলে রাতেই রান্না করে রাখতাম। প্রতিবেলায় পরিবারের সাতজন সদস্যের জন্য হোটেল থেকে খাবার কিনতে ৭০০- ৮০০ টাকা করে খরচ হচ্ছে।’

নগরীর আসকার দিঘীর পাড় এলাকার সালাম বিল্ডিংয়ের মালিক মো. সোহাগ সারাবাংলাকে বলেন, ‘বাসার ছাদে কাঠের চুলা বসিয়ে নিজেরাও রান্না করছি। ভাড়াটিয়ারাও সেই চুলা ব্যবহার করছে। এমন দুর্ভোগে অতীতে কখনোই পড়িনি।’

চট্টগ্রাম নগরীর ইপিজেড থানার আকমল আলী রোডে মাইট্ট্যাখাল থেকে মাটি তুলতে গিয়ে গত শুক্রবার (১৫ ফেব্রুয়ারি) রাতে গ্যাসের একটি হাইপ্রেশার লাইন কেটে ফেলে সিটি করপোরেশনের কর্মীরা। এর ফলে শনিবার (১৬ ফেব্রুয়ারি) বিকেল ৪টা থেকে চট্টগ্রাম নগরীর বড় অংশে গ্যাসের সরবরাহ বন্ধ হয়ে যায়।

খালের মধ্যে ১২ ফুট গভীরে ২৪ ইঞ্চি ব্যাসের হাইপ্রেশার লাইনটি কেটে যাওয়ায় নগরীর হালিশহর, পতেঙ্গা, ইপিজেড, সদরঘাট, বন্দর, কোতোয়ালীর বিভিন্ন অংশে গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ হয়ে যায়। নগরীর আরও কয়েকটি এলাকায় গ্যাসের চাপ অস্বাভাবিক কম পাওয়া যাচ্ছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আরডি/এসএমএন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন