বিজ্ঞাপন

৬৪৫ কেন্দ্রে বিপুল ভোটে এগিয়ে আতিকুল

February 28, 2019 | 6:54 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে নির্বাচনে বড় ব্যবধান বজায় রেখে এগিয়ে রয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী ব্যবসায়ী নেতা আতিকুল ইসলাম।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) মধ্যরাত পর্যন্ত  এই নির্বাচনের সর্বশেষ ৬৪৫টি কেন্দ্রের ফল ঘোষণা করেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আবুল কাশেম।

ঘোষিত ফল অনুযায়ী, ৬৪৫টি কেন্দ্রে নৌকার প্রার্থী আতিকুল ইসলাম পেয়েছেন ৩ লাখ ৮৭ হাজার ২৭৯ ভোট ভোট। লাঙ্গল প্রতীকে তার নিকটতম প্রার্থী ব্যান্ড শিল্পী শাফিন আহমেদ পেয়েছেন ১৫ হাজার ২৭৫ ভোট। এই নির্বাচনে মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১ হাজার ২৯৫।

বিজ্ঞাপন

এর আগে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে সম্প্রসারিত ১৮টি করে মোট ৩৬টি ওয়ার্ডে সাধারণ নির্বাচন ও ঢাকা উত্তর সিটিতে মেয়র পদে উপনির্বাচনের ভোটগ্রহণ শুরু হয় সকাল ৮টায়। বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলে। এখন চলছে ভোট গণনা।

ভোটগ্রহণ শেষে নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালুদ্দীন আহমদ নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে জানান, দুই সিটি মিলিয়ে ৫০ শতাংশের মতো ভোট পড়েছে।

বিজ্ঞাপন

উৎসবমুখর ও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ পরিবেশে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে উল্লেখ করে ইসি সচিব বলেন, ‘নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ হয়েছে, বিশেষ করে কোথাও কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।’

এর আগে, সকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা গণমাধ্যমকে বলেন, ‘আমরা সুষ্ঠু পরিবেশ তৈরি করে দেই, রাজনৈতিক দলগুলো কিংবা প্রার্থীদের ভোটার নিয়ে আসতে হয়। আমরা বলে দেই পরিবেশ সুষ্ঠু আছে, সবকিছু নিরাপদ আছে এবং সবাই ভোট দিতে আসতে পারে।’

এদিকে, ডিএনসিসি ও ডিএসসিসি নির্বাচনে মেয়র, কাউন্সিলর ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে মোট প্রার্থী ৩৮২ জন। এরমধ্যে মেয়র পদে পাঁচ জন। দুই সিটিতে ৩৬টি সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদে মোট প্রার্থীর সংখ্যা ৩১০ জন। উত্তর দক্ষিণ সিটিতে ৬টি করে ১২টি সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলর পদে প্রার্থীর সংখ্যা ৬৯ জন। এর মধ্যে ডিএনসিসির ১৮টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ১১৬ জন, সমসংখ্যাক ওয়ার্ডে ডিএসসিসিতে সাধারণ কাউন্সিলর প্রার্থী ১২৫জন।

বিজ্ঞাপন

ডিএনসিসি উপনির্বাচনে মেয়র পদে পাঁচ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন তারা হলেন— ‘নৌকা’ প্রতীকে আওয়ামী লীগের আতিকুল ইসলাম; ‘লাঙ্গল’ প্রতীকে জাতীয় পার্টি থেকে শাফিন আহমেদ, ‘বাঘ’ প্রতীক নিয়ে প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) থেকে শাহিন খান, ‘আম’ প্রতীক নিয়ে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) আনিসুর রহমান দেওয়ান এবং ‘টেবিল ঘড়ি’ নিয়ে স্বতন্ত্র প্রার্থী নর্থ সাউথ প্রপার্টিজ লিমিটেডের চেয়ারম্যান মো. আবদুর রহিম।

সারাবাংলা/এসজে/টিআর/এটি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন