বিজ্ঞাপন

দোলেশ্বরকে হারিয়ে চ্যাম্পিয়ন শেখ জামাল

March 4, 2019 | 9:44 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

প্রথমবারের মতো দেশি ক্রিকেটারদের নিয়ে আয়োজিত হয়ে গেল টি-টোয়েন্টি ফরম্যাটের সফল একটি আয়োজন। ফাইনালে মুখোমুখি হয় নুরুল হাসান সোহানের শেখ জামাল ধানমন্ডি এবং ফরহাদ রেজার প্রাইম দোলেশ্বর। শিরোপা লড়াইয়ে প্রাইম দোলেশ্বরকে ২৪ রানে হারিয়ে প্রথমবারের মতো এই টুর্নামেন্টে চ্যাম্পিয়ন হয়েছে শেখ জামাল।

ঢাকা প্রিমিয়ার লিগ ক্রিকেট ২০১৮-১৯ মৌসুমের দেশি ক্রিকেটারদের নিয়ে টি-টোয়েন্টি টুর্নামেন্টের আয়োজন করে বিসিবি। অবশ্য দ্রুততার কারণে আসরটিকে বিপিএলের রঙে রাঙিয়ে তোলা সম্ভব হয়নি। তারপরেও একবারেই হতাশ হয়নি মাঠের ক্রিকেট। গ্রুপ পর্ব থেকে শুরু করে সেমিফাইনাল আর ফাইনাল প্রতিটি ম্যাচই ছিল উত্তেজনায় ঠাসা। টুর্নামেন্টটিকে লিস্ট ‘এ’ ক্রিকেটের মর্যাদাও দেয়া হয়েছে। টুর্নামেন্টের শুরুটা হয়েছিল ২৫ ফেব্রুয়ারি। যেখানে অংশ নেয় ঢাকা প্রিমিয়ার লিগ ২০১৮-১৯ মৌসুমের ১২টি দল। সেমি ফাইনালের দুটি আর ফাইনাল সহ তিনটি ম্যাচ সরাসরি সম্প্রচার হয় গাজী টিভিতে।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সোমবার (৪ মার্চ)সন্ধ্যা ৬টায় শুরু হয় ফাইনাল ম্যাচটি। শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও প্রাইম দোলেশ্বরের মধ্যকার শিরোপা লড়াইয়ের ম্যাচটি দুই দলকেই প্রথম কোনো শিরোপার হাতছানি দিচ্ছিল। কেননা এর আগে ঢাকা লিগের কোনো আসরে শিরোপার মুখ দেখেনি শেখ জামাল। অনুরূপ প্রাইম দোলেশ্বরও। প্রাইম দোলেশ্বর ঢাকা লিগে দুইবারের রানার্স আপ। পক্ষান্তরে একবার দ্বিতীয়স্থান অধিকারের যোগ্যতা অর্জন করেছিল শেখ জামাল। এই টুর্নামেন্ট দিয়েই লিস্ট ‘এ’ ক্রিকেটে শিরোপার খেদ ঘোঁচাতে চেয়েছে দুই দলই।

বিজ্ঞাপন

টস জিতে আগে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন শেখ জামালের দলপতি নুরুল হাসান সোহান। নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ধানমন্ডির ক্লাবটি তোলে ১৫৭ রান। জবাবে, ২০ ওভারে ৮ উইকেট হারানো প্রাইম দোলেশ্বরের ইনিংস থামে ১৩৩ রানের মাথায়।

ব্যাটিংয়ে নেমে শেখ জামালের ওপেনার ফারদিন আহমেদ ২০ বলে ১৮ রান করেন। আরেক ওপেনার ইমতিয়াজ হোসেন ছিলেন আরও দুর্দান্ত। ৪৪ বলে চারটি চার আর দুটি ছক্কায় তিনি করেন ইনিংস সর্বোচ্চ ৫৬ রান। তিন নম্বরে নামা হাসানুজ্জামান ৪, নাসির হোসেন ৫, আগের ম্যাচে ২৯ বলে অপরাজিত ৭২ রানের টর্নেডো খেলা জিয়াউর রহমান ২ রান করে বিদায় নেন।

বিজ্ঞাপন

উইকেটের এক প্রান্তে সতীর্থদের আসা-যাওয়ার মাঝে ব্যাট করেন দলপতি নুরুল হাসান সোহান। ২৭ বলে তিন বাউন্ডারিতে তিনি ৩৩ রান করেন। শেষ ওভারে আউট হন সোহান। শেষ দিকে ব্যাটে ঝড় তোলেন তানবীর হায়দার। মাত্র ১৫ বল খেলে চারটি চার আর একটি ছক্কায় করেন ৩১ রান। ইলিয়াস সানি ৪ আর শহিদুল ইসলাম ০ রানে অপরাজিত থাকেন।

প্রাইম দোলেশ্বরের দলপতি ফরহাদ রেজা ৪ ওভারে ৩২ রান দিয়ে তুলে নেন তিনটি উইকেট। এরমধ্যে শেষ ওভারে পর পর দুই বলে দুটি উইকেট পান তিনি। একটি করে উইকেট পান আরাফাত সানি, এনামুল হক জুনিয়র, মানিক খান এবং সৈকত আলি।

১৫৮ রানের টার্গেটে ব্যাটিংয়ে নেমে প্রাইম দোলেশ্বরের ওপেনার মোহাম্মদ আরাফাত শুরুটা ভালোই করেছিলেন। রিটায়ার্ড হার্ট হয়ে মাঠ ছাড়ার আগে ২৩ বলে তিনটি চারের পাশাপাশি দুটি ছক্কা হাঁকিয়ে করেন ৩৩ রান। আরেক ওপেনার সাইফ হাসান ২৮ বলে একটি চার, দুটি ছক্কায় করেন ২৬ রান। তিন নম্বরে নামা মার্শাল আইয়ুব (৩) ইনিংস বড় করতে পারেননি। ইনিংস বাড়াতে পারেননি ফরহাদ হোসেন (৬), মাহমুদুল হাসান (৩), সৈকত আলি (২) এবং আসলাম হোসেনরা (৩)।

বিজ্ঞাপন

এক প্রান্তে সচল ছিল দলপতি ফরহাদ রেজার ব্যাট। শেষ ওভারে বিদায় নেওয়ার আগে ২০ বলে দুটি চার আর পাঁচটি ছক্কায় ফরহাদ রেজা করেন ৪৫ রান। মানিক খান ৩ রানে বিদায় নেন। আরাফাত সানি ৩ এবং এনামুল হক জুনিয়র ০ রানে অপরাজিত থাকেন।

শেখ জামালের নাসির হোসেন ৪ ওভারে ২৬ রান দিয়ে কোনো উইকেট পাননি। সালাউদ্দিন শাকিল দুটি, ইলিয়াস সানি একটি, মিনহাজুল আবেদিন আফ্রিদি একটি করে উইকেট পান। আর শহিদুল ইসলাম ৪ ওভারে ১৯ রান দিয়ে সর্বোচ্চ চারটি উইকেট তুলে নেন। ইনিংসের শেষ ওভারেই পান দুটি উইকেট।

সারাবাংলা/এমআরপি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন