বিজ্ঞাপন

ক্রাইস্টচার্চ হামলা, শিরোপার লড়াইয়ে নামবে না ক্যান্টাবুরি

March 16, 2019 | 8:02 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ক্রাইস্টচার্চ হামলার জেরে বাংলাদেশ আর নিউজিল্যান্ডের মধ্যকার তৃতীয় ও শেষ টেস্টটি বাতিল হয়েছে। দেশের পথ ধরেছেন তামিম-মুশফিকরা। এই ঘটনা ক্রিকেট বিশ্বের জন্যও ভয়ঙ্কর হতে পারতো, যদি হামলার শিকার হতেন বাংলাদেশের ক্রিকেটাররা। ক্রাইস্টচার্চের মসজিদে হামলার ঘটনা প্রভাব ফেলেছে নিউজিল্যান্ডের ঘরোয়া প্রথম শ্রেণির ক্রিকেটে।

এক রাউন্ড বাকি থাকতেই নিউজিল্যান্ডের প্রথম শ্রেণির লিগ প্লাংকেট শিল্ডের এবারের মৌসুমটা প্রাণ হারিয়েছে। সূচি অনুযায়ী, আগামীকাল (রোববার) বেসিন রিসার্ভে ওয়েলিংটনের বিপক্ষে শেষ রাউন্ডে মাঠে নামার কথা ছিল ক্যান্টাবুরির। তবে, নিরাপত্তার কথা মাথায় রেখে ক্যান্টাবুরি ম্যাচটি খেলতে অনীহা প্রকাশ করেছে। তাতে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা সেন্ট্রাল ডিস্ট্রিক্ট এই মৌসুমের চ্যাম্পিয়ন হতে যাচ্ছে। হ্যামিল্টনের সেডন পার্কে টুর্নামেন্টে পয়েন্ট তালিকার শীর্ষে থাকা সেন্ট্রাল ডিস্ট্রিক্টকে তাই ট্রফি তুলে দেয়া হবে।

ক্যান্টাবুরি ক্রিকেটের প্রধান নির্বাহী জেরেমি কারউইন এই তথ্য নিশ্চিত করে জানান, ‘আমরা সবাই কথা বলে এবং বিস্তর আলোচনা করেই এই সিদ্ধান্ত নিয়েছি। এই সিদ্ধান্তে পুরো দল ঐক্যবদ্ধ। স্পষ্টভাবেই বলা যায়, এই ট্র্যাজেডি ভিন্ন ভিন্ন ভাবে লোকজনের মধ্যে প্রভাব ফেলেছে। আমরা সবার সিদ্ধান্তকে সম্মান করি। একই সঙ্গে তাদের নিজেদের অবস্থান নিয়ে আমরা গর্বিত।’

বিজ্ঞাপন

তবে, ক্যান্টাবুরি সরে দাঁড়ালেও নর্দার্ন ডিস্ট্রিক্ট-সেন্ট্রাল ডিস্ট্রিক্ট আর ওটাগো-অকল্যান্ডের ম্যাচ দুটো অনুষ্ঠিত হবে। অকল্যান্ড দলকে খেলতে হবে ডানেডিনে। অকল্যান্ড দলে থাকা মারটিন গাপটিল এবং লুকি ফার্গুসন এই ম্যাচটি থেকে নিজেদের সরিয়ে নিয়েছেন। অকল্যান্ড ক্রিকেট তাদের এই সিদ্ধান্তকে সমর্থন দিয়েছে।

সপ্তম রাউন্ড শেষে ১০০ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে সেন্ট্রাল ডিস্ট্রিক্ট। তাদের চেয়ে ১৫ পয়েন্টে পিছিয়ে ক্যান্টাবুরি। শিরোপা জেতার সম্ভাবনাও ছিল দলটির। তবে, ক্রাইস্টচার্চের ওই ঘটনার পর সেই লড়াইয়ে নামার মানসিকতা হারিয়ে ফেলে ক্যান্টাবুরি।

ওই হামলায় আহত হয়েছেন আরও অন্তত ৪৮ জন। এ ঘটনায় চার জনকে গ্রেফতার করেছে নিউজিল্যান্ড পুলিশ। এদের মধ্যে একজনের রিমান্ড মঞ্জুর করেছেন ক্রাইস্টচার্চের এক ডিস্ট্রিক্ট আদালত। ব্রেন্টন ট্যারান্ট (২৮) নামে অস্ট্রেলিয় বংশোদ্ভূত ওই হামলাকারীকে শনিবার আদালতে হাজির করা হয়। সেখানে তাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে আগামী ৫ এপ্রিল পর্যন্ত হত্যা মামলায় তার রিমান্ড মঞ্জুর করেন আদালত।

বিজ্ঞাপন

ঘটনার সময় মসজিদটিতে জুম্মার নামাজ পড়তে গিয়েছিলেন তামিম, মুশফিক, রিয়াদ, মিরাজসহ জাতীয় দলের আরও কিছু ক্রিকেটার। তবে, বাংলাদেশের ক্রিকেটারদের কোনো ক্ষতি হয়নি। ধারণা করা হচ্ছে, ঘটনার সময় মসজিদটিতে জুম্মার নামাজ আদায় করতে শিশুসহ প্রায় ৩০০ মানুষ অবস্থান করছিলেন।

সারাবাংলা/এমআরপি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন