বিজ্ঞাপন

আট দফা দাবিতে অনড় বিইউপি শিক্ষার্থীরা

March 19, 2019 | 4:27 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাসের ধাক্কায় সহপাঠী আবরার আহমেদ চৌধুরীর মৃত্যুর ঘটনায় আটদফা দাবি নিয়ে গুলশান থানায় সেখানকার প্রশাসনের সঙ্গে আলোচনায় বসেছেন বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসের (বিইউপি) শিক্ষার্থীরা। মঙ্গলবার (১৯ মার্চ) সকাল ৭টার দিকে বসুন্ধরা গেট এলাকায় বিইউপি শিক্ষার্থী আবরার রাস্তা পারাপারের সময় এ দুর্ঘটনার শিকার হন।

বিজ্ঞাপন

আরও পড়ুন- বাসে আগুন দেওয়ার সময় চালককে ধরলেন শিক্ষার্থীরা

এরপর সকাল সাড়ে ৭টা থেকেই ওই এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা। অবরোধের কারণে বিমানবন্দর থেকে বাড্ডা হয়ে রামপুরা-গুলিস্তান রুটের যান চলাচল বন্ধ হয়ে যায়।

বিজ্ঞাপন

সে সময় তারা রাস্তা অবরোধ করে বিভিন্ন শ্লোগান দিতে থাকে। তাদের শ্লোগানের মধ্যে ছিল—উই ওয়ান্ট জাস্টিস, আবিরের বুকে রক্ত কেন, নিরাপদ সড়ক চাই, ভাইয়ের বুকে রক্ত কেন, প্রশাসনের প্রহসন মানি না মানব না, জেগেছে রে জেগেছে ছাত্রসমাজ জেগেছে, সড়ক দুর্ঘটনা বন্ধ হোক ও আমার ভাইয়ের বুকের রক্ত বৃথা যেতে দেব না।

আরও পড়ুন- মেয়রের আশ্বাস, তবু সড়কে অনড় বিইউপি শিক্ষার্থীরা

পরে তারা আটদফা দাবি নিয়ে প্রশাসনের সঙ্গে আলোচনায় বসে। তাদের আটদফা দাবির মধ্যে রয়েছে, ১. পরিবহন সেক্টরকে রাজনৈতিক প্রভাবমুক্ত করতে হবে এবং প্রতিমাসে বাসচালকের লাইসেন্সসহ সকল প্রয়োজনীয় কাগজপত্র চেক করতে হবে। ২. আটক হওয়া চালক ও সম্পৃক্ত সকলকে দ্রুততম সময়ে সর্বোচ্চ শাস্তির আওতায় আনতে হবে। ৩. আজ থেকেই ফিটনেসবিহীন বাস ও লাইসেন্সবিহীন চালককে দ্রুততম সময়ে অপসারণ করতে হবে। ৪. ঝুঁকিপূর্ণ ও প্রয়োজনীয় সকল স্থানে আন্ডার পাস, স্পিড ব্রেকার ও ফুট ওভারব্রিজ নির্মাণ করতে হবে। ৫. চলমান আইনের পরিবর্তন করে সড়কে হত্যার সঙ্গে জড়িত সকলকে সর্বোচ্চ শাস্তির আওতায় আনতে হবে। ৬. দায়িত্ব অবহেলাকারী প্রশাসন ও ট্রাফিক পুলিশকে স্থায়ীভাবে অপসারণ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। ৭. প্রতিযোগিতামূলক গাড়ি চলাচল বন্ধ করে নির্দিষ্ট স্থানে বাসস্টপ এবং যাত্রী ছাউনী করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে। এবং ৮. ছাত্রদের হাফপাস অথবা আলাদা বাস সার্ভিস চালু করতে হবে।

বিজ্ঞাপন

অবরোধ প্রসঙ্গে বিইউপির শিক্ষার্থী মাশরুর রাব্বি ইনান সারাবাংলাকে বলেন, ‘আমরা আটদফা দাবি দিয়েছি। দাবি না মানা পযর্ন্ত আমরা রাজপথ থেকে সরব না। সুন্দরভাবে আমাদের অবস্থান কমর্সূচি চলছে। সড়কে একের পর এক ঘটনা ঘটছে। কত মায়ের স্বপ্ন ধূলিসাৎ হচ্ছে কিন্তু কারও টনক নড়ছে না। এভাবে চলতে পারে না। একটু পরে ঘটনাস্থলে গায়েবানা জানাযা হবে। এরপর আমাদের কমর্সূচি চলমান থাকবে৷’

আরও পড়ুন- বাসের ধাক্কায় বিইউপি শিক্ষার্থীর মৃত্যু, চালক আটক, সড়কে অবরোধ

উল্লেখ্য, মঙ্গলবার সকাল ৭টার দিকে রাস্তা পারাপার হওয়ার সময় বসুন্ধরা গেট এলাকায় সুপ্রভাত পরিবহনের বাসের ধাক্কায় প্রাণ হারান বিইউপির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষার্থী আবরার আহমেদ চৌধুরী। এ খবর জানার পর থেকেই শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন। ‘উই ওয়ান্ট জাস্টিস’ স্লোগানে গোটা এলাকা মুখর করে রাখে তারা। ওই এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়। শিক্ষার্থীদের অবরোধে বিমানবন্দর থেকে বাড্ডা হয়ে রামপুরা-গুলিস্তান রুটের যান চলাচল বন্ধ হয়ে যায়।

বিজ্ঞাপন

এদিকে, নর্থ সাউথ ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশ ও আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশের শিক্ষার্থীরাও বিইউপি শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা ঘোষণা করে। তারা বিইউপি শিক্ষার্থীদের সঙ্গে এক হয়ে বিক্ষোভেও অংশ নিচ্ছেন।

সারাবাংলা/এসজে/এমআই

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন