বিজ্ঞাপন

আমরা সব সেক্টরেই উন্নতি করেছি: এইচ টি ইমাম

March 21, 2019 | 1:11 am

জাবি প্রতিনিধি

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, যে কোনো দেশে দ্রুত অর্থনৈতিক উন্নয়ন হলে পরিবেশগত সমস্যা সৃষ্টি হয়। সেই বিষয়টি সামনে রেখে প্রধানমন্ত্রী ১০০টি অর্থনৈতিক জোনের বাহিরে শিল্পাঞ্চল না গড়তে কার্যকর পদক্ষেপ হাতে নিয়েছেন। তিনি আরও জানান, সব সেক্টরেই আমরা অভূতপূর্ব উন্নতি সাধন করেছি। ইতোমধ্যে আমরা খাদ্যে স্বয়ংসম্পূন্ন হয়েছি। এমনকি এক বছরের খাবার উদ্বৃত্ত রাখতেও আমরা সক্ষমতা অর্জন করেছি।

বিজ্ঞাপন

বুধবার (২০ মার্চ) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে ইনস্টিটিউট অব রিমোট সেন্সিংয়ের আয়োজনে ‘বিজ্ঞান মনস্ক সমাজ গঠনে বঙ্গবন্ধুর ভূমিকা’ শীর্ষক স্মারক বক্তৃতায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

দেশের বাইরে পড়তে যাওয়া শিক্ষকদের দেশে ফেরার তাগিদ দিয়ে বর্ষীয়ান এই রাজনৈতিক ব্যক্তিত্ব বলেন, যারা বাহিরে পড়তে যায় তারা নতুন নতুন ও সমৃদ্ধ জ্ঞান নিয়ে দেশে ফিরে দেশের সেবা করবে। দেশের জন্য নিত্য নতুন উদ্ভাবন করবে- এটাই ব্রত হওয়া উচিত।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে ও ইনস্টিটিউট অব রিমোট সেন্সিংয়ের পরিচালক অধ্যাপক ড. শেখ তৌহিদুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি (এআইটি, থাইল্যান্ড) এর বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. জয়শ্রী রায়। ড. রায় তার বক্তব্যে বিশ্ব আবহাওয়া ও জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় আঞ্চলিক সহযোগিতার ওপর গুরুত্ব আরোপ করেন।

বিজ্ঞাপন

এছাড়া, অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মো. নূরুল আলম, কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ বক্তব্য রাখেন।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন