বিজ্ঞাপন

পদ্মাসেতুতে বসল নবম স্প্যান, দৃশ্যমান ১৩৫০ মিটার

March 22, 2019 | 9:42 am

সিনিয়র করেসপন্ডেন্ট

পদ্মাসেতুর জাজিরা প্রান্তে বসানো হলো নবম স্প্যান। আজ শুক্রবার সকাল পৌনে ৯টার দিকে সেতুর ৩৪ ও ৩৫ নম্বর পিলারের বসানো হয়েছে এই নবম স্প্যানটি। এর মাধ্যমে দৃশ্যমান হলো সেতুর ১৩৫০ মিটার।

বিজ্ঞাপন

এর আগে গতকাল (২১ মার্চ) বৃহস্পতিবার পদ্মাসেতুর নবম স্প্যান বসানোর প্রক্রিয়া শুরু হলেও যান্ত্রিক ত্রুটির কারণে শেষ পর্যন্ত তা বসানো সম্ভব হয়নি। তবে, স্প্যানটি পিলারের একেবারে কাছাকাছিই নিয়ে রাখা হয়েছিল।

সেতু নির্মাণকারী চায়না মেজর ব্রিজ এর প্রকৌশলীরা সারাবাংলাকে এসব তথ্য নিশ্চিত করে জানিয়েছিলেন, শুক্রবার (২২ মার্চ) স্প্যানটি পিলারের উপর বসানো হবে।

এর আগে বুধবার (২০ মার্চ) দুপুর ২টার দিকে মুন্সীগঞ্জের মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে স্প্যানটি শরিয়তপুরের জাজিরা প্রান্তে পৌঁছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার সকাল ৮টা থেকেই পিলারের ওপর নবম স্প্যান বসানোর কাজ শুরু হয়। কিন্তু বেলা সোয়া ১১টার দিকে কিছু যান্ত্রিক ত্রুটি দেখা যাওয়ায় স্প্যান বসানোর প্রক্রিয়া স্থগিত করা হয়।

নবম স্প্যানটি লম্বায় ১৫০ মিটার। কুমারভোগ স্টক ইয়ার্ডের জেটি থেকে ৩৬শ টন ওজন ক্ষমতাসম্পন্ন ক্রেনবাহী জাহাজ তিয়ান-ই স্প্যানটি বুধবার জাজিরা নিয়ে যায়।

পদ্মাসেতুর কাজ শুরু হয়েছিল চার বছর আগে ২০১৫ সালের ডিসেম্বরে। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই সেতুর কাজ শেষ হওয়ার কথা গত বছরের ডিসেম্বরে থাকলেও প্রকৃতির প্রতিকূলতায় তা কিছুটা পিছিয়েছে। বর্তমান হিসাব মতে ২০২০ সালের শেষ নাগাদ যান চলাচলের জন্য খুলে দেওয়া হতে পারে পদ্মাসেতু।

বিজ্ঞাপন

পদ্মাসেতু বাংলাদেশ রাষ্ট্রের জন্মের পর সবচেয়ে বড় কোনো নির্মাণ কাঠামো। যার নির্মাণে ব্যয় হচ্ছে ৩৩ হাজার কোটি টাকা।

সেতুর যেসব কাজ এগিয়ে চলেছে

পাইল বসানো পুরোপুরি (পানির উপর ও নিচ) শেষ হয়েছে: ২০০টি

স্প্যান বসানো হয়েছে: ৮টি

বিজ্ঞাপন

যেসব পিয়ারে ৬টি করে পাইল বসছে: পি২-পি৫, পি১৩-পি১৪, পি১৬-পি১৮, পি২০-পি২৩, পি৩৭-পি-৪১

যেসব পিয়ারে ৭টি করে পাইল বসছে: পি৬-পি১২, পি১৫, পি১৯, পি২৪-পি৩৬

স্কিন গ্রাউটেড পাইল ৭৭টি। যা বসবে পি৬-পি১১, পি২৬-পি২৭, পি২৯-পি৩২ নম্বর পিয়ারে

সারাবাংলা/এসএ/জেএএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন