বিজ্ঞাপন

মাদরাসা ছাত্রীর গায়ে আগুন, ঢাবির মানববন্ধনে ভিপি নুর

April 10, 2019 | 7:08 pm

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাবি: ফেনীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফিকে যৌন হয়রানি এবং আগুনে পুড়িয়ে ‘হত্যাচেষ্টার’ প্রতিবাদে মানববন্ধন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীরা। বুধবার (১০ এপ্রিল) দুপুরে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনের রাস্তায় এই মানববন্ধন করেন তারা।

বিজ্ঞাপন

মানববন্ধনে সংহতি প্রকাশ করেন ডাকসুর ভিপি নুরুল হক নুর এবং সমাজসেবা সম্পাদক আখতার হোসেনসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল সংসদের নেতারা। মানববন্ধন থেকে ন্যাক্কারজনক এই ঘটনার সঙ্গে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানানো হয়।

মানববন্ধনে ডাকসুর ভিপি নুরুল হক বলেন, ‘নুসরাতের সঙ্গে যা ঘটেছে, তা চরম অন্যায়। এই ঘটনা দেখে মনে হয় আমরা আবার অসভ্যতার দিকে চলে যাচ্ছি। একজন অধ্যক্ষ কী করে তার ছাত্রীর গায়ে আগুন দিয়ে পুড়িয়ে মারার পরিকল্পনা করতে পারে। আমাদের সমাজে যৌন হয়রানির ঘটনা অহরহ ঘটছে। তাই আর কারও চুপ থাকার সুযোগ নেই। প্রশাসনের কাছে অনুরোধ করবো, এই ঘটনার সঙ্গে জড়িত সবার যেন সর্বোচ্চ শাস্তি নিশ্চিত হয়।’

নুর আরও বলেন, ‘এর আগে নোয়াখালীর সুবর্ণচরে গণধর্ষণের ঘটনায় দোষীদের জামিন প্রক্রিয়া চলছিল। কিন্তু পরে তা স্থগিত হয়ে গেছে।’ এছাড়া এসব ঘটনার বিচার না হওয়ায় বারবার এ ধরনের ঘটনা ঘটছে বলে তিনি মন্তব্য করেন।

বিজ্ঞাপন

ডাকসুর সমাজসেবা সম্পাদক এবং আইন বিভাগের শিক্ষার্থী আখতার হোসেন বলেন, ‘এদেশে বিচারহীনতার সংস্কৃতি গড়ে উঠেছে। আমরা বিচার চেয়ে চেয়ে ক্লান্ত। তবুও আমার বোনের ওপর ঘটে যাওয়া নৃশংসতার বিচারের জন্য আমরা এসেছি। বিচার নিয়েই আমরা যাবো।’

মানববন্ধনে ঘটনায় দোষী সকলের দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানিয়ে বক্তব্য দেন ভুক্তভোগী নুসরাত জাহান রাফির ভাই মাহমুদুল হাসান নোমান। মানববন্ধনে অংশ নেন আইন বিভাগের প্রায় দুই শতাধিক শিক্ষার্থী। এ সময় তারা ‘জাস্টিস ফর রাফি’, ‘অপরাধীদের ফাঁসি চাই’, ‘যৌন নিপীড়নের বিচার চাই’, ‘শিক্ষার্থীদের শরীরে আগুন কেনো?’ ইত্যাদি লেখা প্লাকার্ড বহন করেন। পরে একটি মৌন মিছিল নিয়ে সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের দিকে যান শিক্ষার্থীরা। ঘটনার প্রতিবাদে সেখানে কিছুক্ষণ অবস্থান করেন তারা।

সারাবাংলা/এমএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন