বিজ্ঞাপন

সু চি নেতৃত্ব নৈতিক নয় জানিয়ে পদত্যাগ আন্তর্জাতিক উপদেষ্টার

January 25, 2018 | 4:09 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

মিয়ানমার: মার্কিন কূটনীতিক বিল রিচার্ডসন রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমারের স্টেট কাউন্সিলর অং সান সু চির গঠিত আন্তর্জাতিক উপদেষ্টা প্যানেল থেকে পদত্যাগ করেছে।

আজ বৃহস্পতিবার তিনি পদত্যাগ করেন। পদত্যাগের সময় রিচার্ড জানান, রোহিঙ্গা সংকট নিরসনে সু চির নৈতিক নেতৃত্বের অভাব আছে। যদিও মিয়ানমারের পক্ষ থেকে বলা হচ্ছে, পদত্যাগ করার মাধ্যমে বিল রিচার্ড সুচিকে ব্যক্তিগত আক্রমণ করেছে।

বার্তা সংস্থা এএফপির জানায়, সোমবার আন্তর্জাতিক উপদেষ্টা প্যানেলের সদস্যদের সঙ্গে সু চির বৈঠক ছিল। বৈঠকে বিল রিচার্ডসন রোহিঙ্গা সংকট নিয়ে খবর সংগ্রহের দায়িত্বে থাকা রয়টার্সের দুই সাংবাদিককে গ্রেপ্তার করে বিচারের মুখোমুখি করার বিষয়টি তোলেন। এতে সু চি ক্ষুব্ধ হন।

বিজ্ঞাপন

এর তিন দিনের মাথায় তিনি প্যানেল থেকে পদত্যাগের ঘোষণা দিলেন।

বিল রিচার্ডসন রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, ‘এ উপদেষ্টা প্যানেল করা হয়েছে সকলের চোখে ধুলা দিতে। এখানে আর থাকতে চাই না।’

ধারণা করা হচ্ছে, সোমবার সু চির সাথে রয়টার্সের দুই সাংবাদিককে গ্রেফতার নিয়ে মত বিরোধের পরিপ্রেক্ষিতে এই পদত্যাগের ঘটনা ঘটেছে।

বিজ্ঞাপন

মিয়ানমার সরকারের একজন মুখপাত্র জো হটেয় এএফপিকে বলেন, আমরা রয়টার্সের সাংবাদিকদের প্রতি রিচার্ডসনের আবেগ বুঝতে পারি, তবে তারও দোষারোপ না করে আমাদের বিষয়গুলো বোঝা উচিত ছিল। তিনি যা নিয়ে প্রতিবাদ করেছেন তা তার অধিকারে ছিল না। তার উচিত হয়নি এই বিষয় নিয়ে প্রশ্ন তোলা।

সারাবাংলা/এমএ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন