বিজ্ঞাপন

নটর-ডেম ক্যাথেড্রালের আদ্যোপান্ত

April 16, 2019 | 3:46 pm

আগুনে পুড়েছে ‘হার্ট অব প্যারিস’খ্যাত ফ্রান্সের ঐতিহাসিক নটর-ডেম ক্যাথেড্রাল। সোমবার (১৫ এপ্রিল) ভয়াবহ অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত হয় ১২৭ মিটার দৈর্ঘ্য, ৪০ মিটার প্রস্থ এবং ৩৩ মিটার ছাদের উচ্চতার নটর-ডেম ক্যাথেড্রালের একাংশ। এছাড়া, ধ্বংস হয়েছে ক্যাথেড্রালের অনেক শিল্প-সামগ্রী। পুরোপুরি ভেঙে গেছে দুটি সুউচ্চ চূড়া। ধারণা করা হচ্ছে, নির্মাণ সামগ্রী থেকে আগুনের সূত্রপাত।

বিজ্ঞাপন

প্যারিসের ডেপুটি মেয়র এমানুয়েল গ্রেগরি জানিয়েছেন, ক্যাথেড্রালের ভেতরে ছিল অমূল্য শিল্প-সামগ্রী। চেষ্টা করা হচ্ছে সেগুলো রক্ষার জন্য। আটশ বছরের পুরনো দৃষ্টিনন্দন এই ক্যাথেড্রালে রয়েছে, রোজ উইন্ডোজ, দুপাশের টাওয়ার, গারগোয়লিস মূর্তি, ঘণ্টা, গোথিক স্পায়ার, খ্রিস্টধর্মের পুরাকীর্তি। খবর বিবিসির।

আরও পড়ুন: প্যারিসের আট শ’ বছরের পুরনো নটর-ডেম ক্যাথেড্রালে আগুন

বিজ্ঞাপন

রোজ উইন্ডোজ: ক্যাথেড্রালে ১৩ শ শতাব্দিতে নির্মিত রোজ উইন্ডোজ রয়েছে তিনটি। যেটি এটির সবচেয়ে বিখ্যাত অংশ। রোজ উইন্ডোর একটিও আগুনে টিকে আছে কিনা তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। এর মধ্যে প্রথম রোজ উইন্ডোজটি নির্মাণ করা হয় ১২২৫ সালে। রোজ উইন্ডোজ এবারের আগে লাগা আগুনেও ক্ষতিগ্রস্ত হয়েছিল।

আরও পড়ুন: ছবিতে দেখুন, যেন পুড়ছে প্যারিসের হৃদপিণ্ড

বিজ্ঞাপন

দু’টি টাওয়ার:  এখানে আসা অধিকাংশ পর্যটকদের আকর্ষণ ক্যাথেড্রালের উত্তর ও দক্ষিণের দু’টি টাওয়ার। ভ্রমণপিপাসুরা  দক্ষিণের গোথিক টাওয়ারের সামনে দাঁড়িয়ে ছবি তুলতে ও সময় কাটাতে ভালোবাসতেন। ক্যাথেড্রালের একটি টাওয়ারের নির্মাণকাজ শুরু হয় ১২শ শতাব্দীর দিকে। উত্তরে দ্বিতীয় টাওয়ারটির নির্মাণ শেষ হয় আরও ৪০ বছর পর, ১২৫০ সালে। দুটি টাওয়ারই ৬৮ মিটার উঁচু এবং রয়েছে ৩৮৭টি সিঁড়ি। যেখানে দাঁড়িয়ে প্যারিস শহরের অপরূপ দৃশ্য দেখা যায়।

গারগোয়লিস: গারগোয়লিস পৌরাণিক কাহিনীর প্রাণী। পাশেই আরেকটি ক্যাথেড্রালে এটির অবয়ব রাখা আছে। প্যারিসে ভ্রমণ করতে আসা পর্যটকদের কাছে নটর-ডেম টাওয়ারের এই পাশের অংশটিও জনপ্রিয়।

বিজ্ঞাপন

এমানুয়েল বেল বা ঘণ্টা: ক্যাথেড্রালে রয়েছে ১০টি ঘণ্টা। সবচেয়ে বড়টির নাম এমানুয়েল। যেটির ভর ২৩ টনেরও বেশি। দক্ষিণ টাওয়ারে এটি স্থাপন করা হয় ১৬৮৫ সালে। ২০১৩ সালে উদযাপন করা হয়েছিল ঘণ্টা এমানুয়েলের ৮৫০ বছর পূর্তি। লেখক ভিক্টর ইঁয়োগো তার ‘হাঞ্চব্যাক অব নটর-ডেম’ উপন্যাস এই ঘণ্টার উপজীব্য নিয়েছিলেন।

গোথিক স্পায়ার: অগ্নিকাণ্ডে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে গোথিক স্পায়ার। ১২শ শতাব্দীতে নির্মিত ক্যাথেড্রালের এই অংশটি পুরোপুরি ভেঙে পড়েছে। ফরাসি বিপ্লবের সময় এটি ক্ষতিগ্রস্ত হওয়ার পর ১৮৬০ সালে স্পায়ারটি পুনরায় নির্মাণ করা হয়।

খ্রিস্টধর্মের পুরাকীর্তি: নটর-ডেম ক্যাথেড্রালে ভিতরে রাখা খ্রিস্টধর্মের প্রাচীন কিছু নিদর্শন ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও কর্তৃপক্ষ বলছে নিদর্শনের অধিকাংশ উদ্ধার করা হয়েছে। এরমধ্যে রয়েছে যিশু খ্রিস্টের সময়কালের নিদর্শনও।

সারাবাংলা/এনএইচ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন