বিজ্ঞাপন

মসজিদে নারী প্রবেশাধিকার: ভারতের সুপ্রিম কোর্টে আবেদন গৃহীত

April 16, 2019 | 7:36 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতে নারীদের মসজিদে প্রবেশে আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের আবেদন শুনতে রাজি হয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। মঙ্গলবার (১৬ এপ্রিল) মৌখিকভাবে বিষয়টি নিশ্চিত করেছেন আদালতের একটি বেঞ্চ। খবর দ্য হিন্দুর।

বিজ্ঞাপন

মসজিদে নারীদের বিধি-নিষেধ ছাড়া প্রবেশ নিশ্চিত করতে আদালতে পিটিশন দাখিল করেন মহারাষ্ট্রের এক মুসলিম দম্পতি। পুনে-ভিত্তিকও ওই দম্পতির নাম ইয়াসমিন জুবের আহমেদ ও জুবের আহমেদ। তাদের আবেদনে সাড়া দিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট।

আবেদনকারী দম্পতি বলেছে, মসজিদে প্রবেশের ক্ষেত্রে কোন লিঙ্গ বৈষম্য থাকা উচিত নয়। সকল সম্প্রদায়ের বিধি-নিষেধ বাতিল করে মুসলিম নারীদের দেশজুড়ে সকল মসজিদে প্রবেশ করতে দেওয়া উচিত। পবিত্র শহর মক্কায় প্রার্থনা করার ক্ষেত্রে এমন কোনো বৈষম্য নেই। নারী ও পুরুষ উভয়েই কাবার চারপাশে ঘুরতে পারে।

মঙ্গলবার ওই দম্পতির আবেদনে সাড়া আদালতের একটি বেঞ্চ জানিয়েছে, শবরীমালা রায়ের কারণেই এই আবেদন শুনানিতে রাজি হয়েছে তারা। এ বিষয়ে ভারতের সেন্ট্রাল ওয়াকফ কাউন্সিল এবং অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল’ বোর্ডকে নোটিশও দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, গত সেপ্টেম্বরে কেরালার শবরীমালা মন্দিরে মেয়েদের প্রবেশাধিকার নিয়ে একটি যুগান্তকারী রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। সেখানে দীর্ঘ দিন ধরে ঋতুমতী (১০-৫০ বছর বয়সি) মেয়েদের প্রবেশ নিষিদ্ধ ছিল। আদালত ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে মন্দিরে নারীদের অবাধ প্রবেশ নিশ্চিত করে।

এদিকে, বর্তমানে ভারতে মুসলিমদের মধ্যে জামাত-ই-ইসলামি ও মুজাহিদ সম্প্রদায়ে নারীদের মসজিদে নামাজ পড়ার অনুমতি রয়েছে। কিন্তু সংখ্যাগরিষ্ঠ সুন্নি সম্প্রদায়ে নারীদের মসজিদে প্রবেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা আছে।

সারাবাংলা/আরএ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন