বিজ্ঞাপন

বিএনপিকে সংসদে স্বাগত জানালেন রওশন এরশাদ

April 30, 2019 | 9:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: বিএনপিকে জাতীয় সংসদে স্বাগত জানিয়েছেন সংসদের প্রধান বিরোধী দলীয় উপনেতা রওশন এরশাদ। তিনি বলেন, সংসদে যোগ দেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় তাদেরকে স্বাগত জানাচ্ছি।

বিজ্ঞাপন

মঙ্গলবার (৩০ এপ্রিল) সংসদে সমাপনী বক্তব্যে তিনি এ কথা বলেন। এসময় চাকরিতে প্রবেশের বয়সসীমা অন্তত ৩২ বছর করার সুপারিশ করেন তিনি। সংসদে এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপির সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন।

সম্প্রতি শ্রীলংকায় ঘটে যাওয়া সিরিজ বোমা হামলার ঘটনায় নিন্দা জানিয়ে রওশন এরশাদ বলেন, এ ঘটনায় আমরা গভীরভাবে শোকাহত হয়েছি। সংসদে এ নিয়ে আলোচনা হয়েছে। শোকপ্রস্তাব আনা হয়েছে। আমরা এ ঘটনায় ধিক্কার জানাই। নিউজিল্যান্ডেও এ ধরনের ঘটনা ঘটেছে। সারাবিশ্বে সন্ত্রাসী ঘটনা ঘটেই চলেছে। এটা বন্ধ হচ্ছে না।

আরও পড়ুন- মির্জা ফখরুলের আসন শূন্য ঘোষণা

বিজ্ঞাপন

ফেনীর সোনাগাজীর মাদরাসা শিক্ষার্থী নুসরাত হত্যাকাণ্ডের প্রসঙ্গ টেনে তিনি বলেন, নারী নির্যাতনের ঘটনাও ঘটছে। নুসরাতের ঘটনা দেখেছি। শিক্ষর্থীরা আজ শিক্ষকের হাতে লাঞ্ছিত হচ্ছে। শিক্ষকের হাতেই যদি ছেলেমেয়েরা নিরাপদ না থাকে, তাহলে তারা লেখাপড়া কার কাছে শিখবে?

রওশন এরশাদ বলেন, সহিংসতার বিষয়ে আমাদের সোচ্চার হতে হবে। সামাজিক অবক্ষয় যেভাবে বেড়ে চলেছে, তা দুঃখজনক। সবমিলিয়ে সামাজিক অস্থিরতা চরম আকার ধারণ করছে। ধর্ষণের ঘটনা বেড়ে যাওয়ার নেপথ্যে রয়েছে সমাজের চরম অবক্ষয়। সামাজিক আন্দোলনের মাধ্যমে এ নিয়ে সচেতনতা বাড়াতে হবে। মানুষের মধ্যে মনুষ্যত্ববোধ জাগিয়ে তুলতে হবে। স্পেশাল ট্রাইব্যুনালের মাধ্যমে এ ধরনের ঘটনার বিচার করা সম্ভব হলে নির্যাতনের ঘটনা কমবে বলে মনে করি। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্যোগ নিতে পারেন।

বিরোধী দলীয় উপনেতা বলেন, সামনে রমজান মাস। এসময় কিছু অসাধু ব্যবসায়ী নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়িয়ে দেয়। অন্য দেশে রমজান মাসের দ্রব্যমূল্যের দাম কমিয়ে দেয়, আর আমাদের দেশে হয় উল্টোটা। প্রতিবছরই এটা হয়ে থাকে। তিনি বলেন, রমজান মাসে প্রতিটি জায়গায় ছোট ছোট আকারে ইফতারি বিক্রি করে। অস্বাস্থ্য পরিবেশে তা বিক্রি করা হয়। এসব খাবার পরীক্ষা করা হয় না। এভাবে ইফতারি বিক্রি নিষিদ্ধ করতে হবে, যেন মানুষকে অখ্যাদ্য না খেতে হয়। এসময় তিনি সবার জন্য সুপেয় পানি সরবরাহের ব্যবস্থা করতে প্রধানমন্ত্রীকে পদক্ষেপ নিতে আহ্বান জানান।

বিজ্ঞাপন

আরও পড়ুন- বিনা জামানতে ঋণের বিধান রেখে ‘বিমা করপোরেশন’ বিল পাস

সংসদে দেওয়া বক্তব্যে বিরোধী দলীয় উপনেতা বহুতল ভবনগুলোতে আগুন নেভানোর কার্যকর পদক্ষেপ নিতে দায়িত্বপ্রাপ্তদের সততার সঙ্গে কাজ করার আহ্বান জানান। সিলেট-হবিগঞ্জের মতো জায়গায় বজ্রপাতে মৃত্যুর প্রবণতা বেশি হওয়ার এর পেছনের কারণ অনুসন্ধানেরও তাগিদ দেন। পাশাপাশি শেয়ারবাজার ও ব্যাংকিং খাত নিয়ে অসন্তোষ জানিয়ে তিনি বলেন, শেয়ারবাজারে তো শুরু থেকে ধস নেমে এসেছে। এখন আগের যুগের মতো মাটির ব্যাংকে টাকা রাখতে হবে বলে মনে করছি। ব্যাংক ও শেয়ারবাজার যেন ভালোভাবে চলে, সেদিকে নজর দিতে হবে। শেয়ারবাজারে ছোট ছোট বিনিয়োগকারীরা ব্যপক ক্ষতিগ্রস্ত হচ্ছে।

জঙ্গিবাদ প্রসঙ্গে রওশন এরশাদ বলেন, জঙ্গিবাদ এখন সারাবিশ্বে একটি বড় সমস্যা। এ নিয়ে কোনো সন্দেহ নেই। আমার মনে হয়, আমাদের দেশে সন্ত্রাসী হামলা হয়েছিল ১৯৭৫ সালে। তখন জাতির পিতাকে হামলা করে হত্যা করা হয়েছিল। তখন থেকে আমরা জঙ্গি হামলার সম্মুখীন হচ্ছি।

চাকরিতে প্রবেশের বয়সসীমা বাড়াতে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে রওশন এরশাদ বলেন, চাকরিতে বয়সসীমা ৩৫ না করে যদি ৩২ করা হয়, তাহলে ভালো হয়। প্রধানমন্ত্রী, আপনি তো একজন মা। আপনি চিন্তাভাবনা করে তাদের বিষয়ে সিদ্ধান্ত নেবেন। এসময় তিনি রাত ১২টার পর ফেসবুক বন্ধ রাখার পক্ষেও মত দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন