বিজ্ঞাপন

ফণী মোকাবিলায় খুলনায় ৩২৫ আশ্রয়কেন্দ্র প্রস্তুত

May 2, 2019 | 1:31 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

খুলনা: ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নিয়েছে খুলনা জেলা প্রশাসন। এরই মধ্যে উপকূলীয় উপজেলাগুলোতে মাইকিংয়ের ব্যবস্থা করা হয়েছে। প্রস্তুত রাখা হয়েছে জেলার ৩২৫টি আশ্রয়কেন্দ্র। সদরে একটি ছাড়াও উপজেলাগুলোতে খোলা হয়েছে কন্ট্রোল রুম। সম্ভাব্য পরিস্থিতি বিবেচনায় ১১৪টি মেডিকেল টিমকেও প্রস্তুত রাখা হয়েছে। জেলার সব সরকারি কর্মকর্তা-কর্মচারীর ছুটিও বাতিল করা হয়েছে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২ মে) খুলনা জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন জানান, প্রথমে ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ উপকূলে আঘাত হানবে ফণী। এরপর কিছুটা দুর্বল হয়ে বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হানবে ঘূর্ণিঝড়টি। এই ঝড় মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি নিয়েছে খুলনা জেলা প্রশাসন।

আরও পড়ুন- বাগেরহাটে প্রস্তুত ২৩৪ আশ্রয়কেন্দ্র, ১০টি মেডিকেল টিম

জেলা প্রশাসক জানান, খুলনার তিন উপকূলীয় উপজেলায় প্রায় সাড়ে তিন হাজার স্বেচ্ছাসেবককে প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি জেলার সব সরকারি কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।

বিজ্ঞাপন

জেলা ত্রাণ কর্মকর্তা আজিজুল হক জোয়ার্দার বলেন, ঘূর্ণিঝড় ফনী মোকাবিলায় জেলার ৩২৫টি আশ্রয়কেন্দ্র প্রস্তুত রাখা হয়েছে। এছাড়া উপকূলীয় উপজেলা কয়রায় ১ হাজার ৯৫ জন ও দাকোপ উপজেলায় ১ হাজার ৩৬৫ জন স্বেচ্ছাসেবককে প্রস্তুত থাকতে নির্দেশ দেওয়া হয়েছে।

আরও পড়ুন- মোংলা-পায়রায় ৭, চট্টগ্রামে ৬ নম্বর বিপদ সংকেত

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, ঘূর্ণিঝড় ফণী মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুতি নেওয়া হয়েছে। জেলা প্রশাসকের কার্যালয়ে একটি এবং ৯টি উপজেলায় ৯টি কন্ট্রোল রুম খোলা হয়েছে। স্থানীয় লোকজনকে সতর্ক করতে উপকূলীয় উপজেলাগুলোতে মাইকিং করা হচ্ছে। সার্বিক পরিস্থিতি মোকাবিলায় ১১৪টি মেডিকেল টিমও প্রস্তুত রাখা হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে, ঘূর্ণিঝড় ফণী আঘাত হানার আশঙ্কায় বৃহস্পতিবার সকালে মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর বিপদ সংকেত, চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত ও কক্সবাজারকে ৪ নম্বর হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর। অতি প্রবল এই ঘূর্ণিঝড়টি দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগর ও এর আশপাশের এলাকায় অবস্থান করছে। শুক্রবার (৩ মে) সন্ধ্যা নাগাদ এই ঝড়ের অগ্রবর্তী অংশ বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে।

বৃহস্পতিবার সকাল ৯টার তথ্য অনুযায়ী, ফণী মোংলা সমুদ্রবন্দর থেকে ৯২৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল।

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন