বিজ্ঞাপন

আরও কাছে ঘূর্ণিঝড় ফণী, জলোচ্ছ্বাসের শঙ্কা

May 2, 2019 | 8:24 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ঘূর্ণিঝড় ফণী উপকূলের আরও কাছাকাছি এসেছে। বর্তমানে এটি মোংলা সমুদ্র বন্দর থেকে ৭১৫ কিলোমিটার দূরে রয়েছে। বৃহস্পতিবার (২ মে) বিকাল ৫টার দিকেও ঘূর্ণিঝড়টি ৭৯০ কিলোমিটার দূরে ছিল।

বিজ্ঞাপন

 ঘূর্ণিঝড় ফণীর কারণে উপকূলীয় অঞ্চলে জলোচ্ছ্বাসও হতে পারে।

আবহাওয়া অধিদফতরের সিনিয়র আবহাওয়াবিদ আব্দুল মান্নান এ তথ্য জানিয়েছেন। তিনি সারাবাংলাকে জানান, ঘূর্ণিঝড় ফণী উপকূলের আরও কাছে এসেছে। আগামীকাল সন্ধ্যার দিকে এটি বাংলাদেশ অতিক্রম করবে। সামনে অমাবস্যা থাকায় ঘূর্ণিঝড় ফণীর কারণে জলোচ্ছ্বাসও হতে পারে।

তিনি জানান, ফণী এখন মোংলা সমুদ্র বন্দর থেকে ৭১৫ ও পায়রা বন্দর থেকে ৭৩০ কিলোমিটার দূরে অবস্থান করছে। বর্তমানে পশ্চিম বঙ্গোপসাগরে এর গতিবেগ ঘণ্টায় ১৬০ থেকে ১৮০ কিলোমিটার। তবে বাংলাদেশে আঘাত হানার সময় এর গতি কমে যাবে বলে আশা করা হচ্ছে।

বিজ্ঞাপন

আবহাওয়া অধিদফতর জানায়,  উপকূলীয় জেলা চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষ্মীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, ভোলা, পটুয়াখালী, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং অদূরবর্তী দ্বীপ ও চরাঞ্চলে এই জলোচ্ছ্বাস হতে পারে।

ঘূর্ণিঝড় বাংলাদেশের স্থলভাগ পার হওয়ার সময় চট্টগ্রাম, নোয়াখালী, লক্ষীপুর, ফেনী, চাঁদপুর, বরগুনা, পটুয়াখালী, বরিশাল, ভোলা, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা জেলায় ভারি থেকে অতি ভারি বর্ষণ এবং সেই সঙ্গে ঘণ্টায় ৯০ থেকে ১১০ কিলোমিটার বেগে দমকা অথবা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

বিজ্ঞাপন

এর আগে, দুপুরে আবহাওয়া অধিদফতরের পরিচালক সামছুদ্দিন আহমদ এক ব্রিফিংয়ে জানিয়েছেন, ঘূর্ণিঝড় ফণী ভারতের উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের উপর দিয়ে না গিয়ে সরাসরি বাংলাদেশে আঘাত হানতে পারে। ফণীর গতি বেড়ে এটি আরও শক্তিশালী হয়েছে।  যদি এটি বাংলাদেশে সরাসরি আঘাত হানে তাহলে সুপার সাইক্লোনে রূপ নিতে পারে।

আরও পড়ুন:
ফণীর প্রভাব মোকাবিলায় কন্ট্রোল রুমের নম্বর ০২৯৫৪৬০৭২
গতি বেড়ে আরও শক্তিশালী ফণী, আঘাত হানবে শুক্রবার সন্ধ্যায়
সকাল ১০টা থেকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেওয়া হবে ১৯ জেলার মানুষকে

সারাবাংলা/এসএইচ/এমও

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন