বিজ্ঞাপন

কান শর্ট ফিল্ম কর্ণারে আশরাফ শিশিরের ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার’

May 5, 2019 | 1:20 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট

কান চলচ্চিত্র উৎসবের ৭২তম আসরের শর্ট ফিল্ম কর্ণারে জাতীয় চলচ্চিত্র পুরষ্কারপ্রাপ্ত পরিচালক আশরাফ শিশিরের মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘যুদ্ধটা ছিল স্বাধীনতার (THE UNSUNG)’ অন্তর্ভূক্ত  হয়েছে। সারাবিশ্ব থেকে জমা পড়া কয়েক হাজার ছবির মধ্য থেকে এবারের আসরে বিভিন্ন দেশের মোট ৯২৪টি ছবি অন্তর্ভূক্ত করা হয়েছে কান শর্ট ফিল্ম কর্ণারে।

বিজ্ঞাপন

কান উৎসববে নিজের ছবি স্থান পাওয়ায় আশরাফ শিশির বেশ উচ্ছ্বসিত। সারাবাংলাকে তিনি বলেন, ‘কান শর্ট ফিল্ম কর্ণারে এবার আমাদের ছবি বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে বলে ভাল লাগছে, বিশেষ করে যেহেতু এটি মুক্তিযুদ্ধের চলচ্চিত্র, তাই ভাল লাগার মাত্রাটা বেশি। বিশ্বে বাংলা চলচ্চিত্রের বাজার তৈরি করতে এটি একটি প্রচেষ্টামাত্র।’

পরিচালক আশরাফ শিশির। ছবি: সংগৃহিত

মুক্তিযুদ্ধের সত্য ঘটনা অবলম্বনে ছবিটি নির্মাণ করা হয়েছে। ১৯৭১ সালের ডিসেম্বরের মাঝামাঝি সময়ে যখন হানাদার বাহিনীর সদস্যরা গ্রাম থেকে ঢাকায় পালিয়ে আসছিলো, তখন তাদের বিরুদ্ধে প্রতিরোধ করে মুক্তিযোদ্ধারা। মিত্র বাহিনীর সাহায্যে প্লেন থেকে বোমা ফেলে উড়িয়ে দেওয়া হয় দেশের বৃহত্তম রেলসেতু হার্ডিঞ্জ ব্রিজের একটি স্প্যান, ফলে ছত্রভঙ্গ হয়ে পড়ে পাকিস্তানি সেনারা।

ঈশ্বরদীর পাকশী রেলওয়ে অফিসে আজও সেই বোমা’র একটি খোসা কালের স্বাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে। সেই গল্পটিকে ফিকশন হিসাবে ফ্রেমে বন্দি করার চেষ্টা করেছেন নির্মাতা। ইতিমধ্যেই চলচ্চিত্রটি বাংলাদেশ ফিল্ম সেন্সর বোর্ড থেকে প্রদর্শনের সনদ পেয়েছে।

বিজ্ঞাপন

ফ্রান্সে কান চলচ্চিত্র উৎসব শুরু হবে ১৪ মে। চলবে ২৫ মে পর্যন্ত। শর্ট ফিল্ম কর্ণার আয়োজনটি শুরু হবে ২০মে থেকে।

সারাবাংলা/পিএ/পিএম

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন