বিজ্ঞাপন

বাংলাদেশ সফরে আসছেন মাহাথির মোহাম্মদ

May 6, 2019 | 8:45 pm

এমএকে জিলানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ চলতি বছরের দ্বিতীয় অংশে বাংলাদেশ সফর করবেন। তার সফর নিয়ে ঢাকা-কুয়ালালামপুর প্রস্তুতি নিচ্ছে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে।

বিজ্ঞাপন

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা এ বিষয়ে সারাবাংলা’কে জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে চলতি বছরের দ্বিতীয় অংশে বাংলাদেশ সফর করবেন মাহাথির। এ জন্য ঢাকা-কুয়ালালামপুর প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।

তিনি আরও জানান, চলতি মাসে ওআইসি’র (অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন) একটি বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মাহাথিরের বৈঠক হওয়ার কথা রয়েছে। ওই বৈঠকের পর তার বাংলাদেশ সফরের বিষয়টি চূড়ান্ত হবে।

ঢাকার কূটনৈতিকরা জানাচ্ছেন, মাহাথিরের বাংলাদেশ সফরে ঢাকার পক্ষ থেকে চারটি বিষয়ে গুরুত্ব দেওয়া হবে। এগুলো হচ্ছে, শ্রম বাজার, বাণিজ্য, বিনিয়োগ ও রোহিঙ্গা ইস্যু।

বিজ্ঞাপন

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে জানা গেছে, ১৯৭৬ সাল থেকে চলতি বছর পর্যন্ত মোট ১০ লাখ ৫৬ হাজার ৫৬৬ বাংলাদেশি শ্রমিক মালয়েশিয়ার শ্রম বাজারে কাজ করতে যান। যা বাংলাদেশের মোট বৈদেশিক শ্রম বাজারের ৮ দশমিক ৫৫ শতাংশ।

অন্যদিকে, চলতি বছরের ফেব্রুয়ারি পর্যন্ত ২৩ কোটি ৩২ লাখ মার্কিন ডলারের সমপরিমাণ মুদ্রার রেমিটেন্স মালয়েশিয়া থেকে পাওয়া গেছে।

প্রসঙ্গত, একাধিক কারণে গত বছর থেকে বাংলাদেশের জন্য মালয়েশিয়ার শ্রম বাজারের দুয়ার বন্ধ রয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআইএল/আরএ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন