বিজ্ঞাপন

হীরালাল সেনের বায়োপিক

January 29, 2018 | 1:32 pm

এন্টারটেইনমেন্ট করেসপন্ডেন্ট:

বিজ্ঞাপন

হীরালাল সেন, চলচ্চিত্র নির্মাতা। স্বীকৃতি না পেলেও ভারতবর্ষের প্রথম চলচ্চিত্র নির্মাতা হিসেবে বলা হয় তার নাম। প্রথম বিজ্ঞাপনবিষয়ক চলচ্চিত্রের নির্মাতাও তিনি। ১৯০৫ সালে ২২ সেপ্টেম্বর তিনিই নির্মাণ করেছিলেন বঙ্গভঙ্গ বিরোধী প্রথম রাজনৈতিক সিনেমা। ১৯১৭ সালে এক অগ্নিকাণ্ডে তার নির্মিত সব চলচ্চিত্র নষ্ট হয়ে যায়।

হীরালাল সেনের জীবনকাল ১৮৬৬ থেকে ১৯১৭ সাল। জন্ম মানিকগঞ্জ জেলায়। সেই সময়, সেই জায়গায় চলচ্চিত্র নির্মাণ, হীরালালের জীবন-দর্শন, স্ট্রাগল-এবার উঠে আসবে চলচ্চিত্রে।

হ্যাঁ, নির্মিত হচ্ছে হীরালাল সেনের জীবনী নিয়ে চলচ্চিত্র ‘হীরালাল’, খবর ভারতীয় গণমাধ্যমের। ছবিটি নির্মাণ করছেন কলকাতার পরিচালক অরুণ রায়। ৭ জানুয়ারি থেকে কলকাতায় শুরু হয়ে গেছে ছবির শুটিং।

বিজ্ঞাপন

‘এগারো’, ‘চোলাই’ সিনেমার পরিচালক অরুণ, হীরালালকে নিয়ে কেন সিনেমা নির্মাণ করছেন? ‘বাংলা তথা ভারতীয় সিনেমার এক উজ্জ্বল নক্ষত্র হীরালাল সেন। অথচ ওনার জীবন নিয়ে সে রকম তথ্য পাওয়া যায় না। ইন্টারনেটে যেটুকু তথ্য রয়েছে, তা খুবই স্বল্প। সেই জন্যই শৌনাভ বসু ও রুদ্ররূপ মুখোপাধ্যায়ের সঙ্গে প্রায় তিন বছর গবেষণার পরে এই ছবির কাজ শুরু করলাম। ক’জন জানেন, হীরালাল সেনই ক্যামেরা কিনে প্রথম বিজ্ঞাপন চিত্র তৈরি করেন? ভারতে প্রথম তথ্যচিত্রেরও নির্মাতা উনিই। তবে শুধু ওনার কাজ নিয়ে নয়, হীরালালের সম্পূর্ণ জীবনই উঠে আসবে সেখানে। থাকবে বেশ কিছু চমকপ্রদ তথ্যও।’ জানিয়েছেন পরিচালক।

শাশ্বত চট্টোপাধ্যায় ও শঙ্কর চক্রবর্তী

ছবিতে উঠে আসবে তৎকালীন কলকাতা এবং কিছু কিংবদন্তী চরিত্র। যেমন গিরিশচন্দ্র ঘোষ, সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, অমরেন্দ্রনাথ দত্ত। গিরিশচন্দ্রের ভূমিকায় অভিনয় করবেন খরাজ মুখোপাধ্যায়। শাশ্বত চট্টোপাধ্যায় অভিনয় করবেন প্রযোজক জামশেদজি ফ্রেমজি ম্যাডান এবং সেনবাবুর চরিত্রে অভিনয় করবেন শঙ্কর চক্রবর্তী।

তবে ছবির নামভূমিকায় কে অভিনয় করবেন, তা এখনও ঠিক হয়নি। এই বিষয়ে পরিচালক বলেন, ‘বড় নামের পিছনে না ছুটে যাকে যে ধরনের চরিত্রে মানাবে, সেই ভাবেই কাস্টিং ঠিক করা হয়েছে।’ ফেব্রুয়ারির মাঝামাঝি পর্যন্ত চলবে শুটিং।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএ/টিএস

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন