বিজ্ঞাপন

বেঁচে থাকার জন্য একসময় ধনে পাতা বেঁচতেন নওয়াজউদ্দিন সিদ্দিকি

June 6, 2019 | 5:47 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক

বলিউডে তার যাত্রা শুরু হয়েছিল জুনিয়র আর্টিস্ট হিসেবে। ছবিতে তার উপস্থিতি থাকতো বড়জোড় ১ থেকে ২ মিনিট। সেই তিনিই আজ বলিউডের অন্যতম বড় তারকা। ভারতের উত্তরপ্রদেশ থেকে উঠে আসা এই অভিনেতার নাম নওয়াজউদ্দিন সিদ্দিকি। ৮ ভাইবোনের মধ্যে তিনিই সবার বড়।

বিজ্ঞাপন

বিশাল পরিবারের বড় সন্তান নওয়াজউদ্দিন সিদ্দিকিকে একসময় বেঁচে থাকার জন্য ধনে পাতাও বিক্রি করতে হয়েছে। পড়াশোনার ফাঁকে ফাঁকে দোকানেও কাজ করতে হয়েছে তাকে। সম্প্রতি এক সাক্ষাৎকারে এই তথ্য জানিয়েছেন স্বয়ং নওয়াজউদ্দিন সিদ্দিকি।

রসায়ন নিয়ে পড়াশোনা করলেও কাজের খোঁজে দিল্লিতে এসে ভর্তি হন ‘ন্যাশনাল স্কুল অব ড্রামায়। ঝুঁকে পড়েন অভিনয়ের দিকে। কিন্তু ক্যারিয়ারের শুরুর দিকে কোনও পরিচালকই চেহারার কারণে তাকে কাজে নিতে চাইতেন না। আর আজ সেই তিনিই বলিউডের ‘এ-লিস্টেড’ অভিনেতাদের অন্যতম।

২০০৩ সালে ‘বাইপাস’ নামের একটি স্বল্প দৈর্ঘের সিনেমায় ইরফান খানের সঙ্গে অভিনয় করে পরিচালকদের নজরে পড়েন নওয়াজ। আর ২০০৭ সালে ‘ব্ল্যাক ফ্রাইডে’ ছবি তাকে প্রথম পুরস্কার এনে দেয়। এরপর একে একে ‘নিউইয়র্ক’, ‘দেব-ডি’, ‘পিপলি লাইভ’-এর মতো আলোচিত ছবিতে অভিনয়ের সুযোগ পান।

বিজ্ঞাপন

২০১২ সালে বলিউড তার অভিনয় দক্ষতার প্রমাণ পায়। ‘কাহানি’র পুলিশ অফিসার থেকে ‘গ্যাংস অব ওয়াসিপুর’-এর মাফিয়া। আবার ‘পান সিংহ তোমার’-এর বায়োপিকেও অভিনয় করেন তিনি। ভিন্ন স্বাদের ছবি ছাড়াও বাণিজ্যিক ছবিতেও তিনি তার অভিনয় দক্ষতার প্রমাণ রাখেন। ‘কিক’, ‘বজরঙ্গী ভাইজান’ কিংবা ‘ফ্রিকি আলি’ তার প্রমাণ।

তবে যে ধরণের ছবিই হোক না কেন, নওয়াজের অভিনয় দক্ষতার কারণে ছবির গল্প আলাদা মাত্রা পায়। ফলে তার ঝুলিতে এওয়ার্ডের সংখ্যাও নেহায়েত কম না। ফিল্মফেয়ার থেকে ন্যাশনাল অ্যাওয়ার্ড সবই উঠেছে বলিউডের এই শক্তিমান অভিনেতার হাতে।

সম্প্রতি  ‘মান্টো’ এবং আলেচিত-সমালোচিত রাজনীতিবিদ বাল ঠাকরের জীবনের উপর ভিত্তি করে তৈরি ‘ঠাকরে’ ছবিতে অভিনয় করে েআবারও নিজের জাত চিনিয়েছেন নওয়াজ। এছাড়া ওয়েব সিরিজ ‘সেক্রেড গেমস’-এ তার অভিনয় আলোচিত হয়েছে সব মহলে। নেটফ্লিক্সের ‘সিরিয়াস মেন’ নামক একটি ছবিতেও তাকে মূল অভিনেতা হিসাবে নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

অনুরাগ কাশ্যপের সঙ্গে নিজের বন্ধুত্বকে তিনি আলাদা গুরুত্ব দেন। কারণ অনুরাগের হাত ধরেই ‘ব্ল্যাক ফ্রাইডে’, ‘গ্যাংস অব ওয়াসিপুর’ বা ‘রমন রাঘভ ২.০’–র মতো আলোচিত ছবিতে কাজ করেছেন নওয়াজ।

বিদেশি পত্রিকা অবলম্বনে

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন