রবিবার ৮ ডিসেম্বর, ২০১৯ ইং , ২৪ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ১০ রবিউস-সানি, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

ভিঞ্চির ‘নিখোঁজ’ সেই চিত্রকর্ম সালমানের প্রমোদতরীতে!

জুন ১২, ২০১৯ | ৫:২৪ অপরাহ্ণ

বিচিত্রা ডেস্ক

পৃথিবীর সবচেয়ে দামি চিত্রকর্মটি হচ্ছে রেনেসাঁ পোশাকে যিশুর অবয়ব লিওনার্দো দ্য ভিঞ্চির ‘সালভাদোর মুন্ডি’। ২০০৭ সালে নিউ ইয়র্কের ক্রিস্টিতে এটি নিলামে বিক্রি হয়েছে রেকর্ড ৪৫ কোটি ডলারে। তবে রহস্যজনকভাবে এই চিত্রকর্মটির ক্রেতা তার নাম প্রকাশ করেননি। তাই ভিঞ্চির পাঁচ শ বছরের পুরনো সালভাদোর মুন্ডি ‘নিখোঁজ’ হয়ে পড়ে। তবে সোমবার (১০ জনু) শিল্প সামগ্রীর সংবাদের জন্য বিখ্যাত আর্টনেট জানায়, বিখ্যাত এই চিত্রকর্মটি রাখা আছে সৌদি যুবরাজ সালমানের বিলাসবহুল ৫৬ কোটি ডলারের প্রমোদতরীতে।

বিজ্ঞাপন

আর্টনেটের বরাতে দ্য গার্ডিয়ান জানায়, এই প্রক্রিয়ার সঙ্গে জড়িত দুজন বলেছেন, রাতের আঁধারে যুবরাজের প্লেনে করে সালভাদোর মুন্ডি প্রমোদতরীতে সরিয়ে নেওয়া হয়। সৌদি রাজপরিবার এই দাবির বিরোধিতা করেনি অথবা স্বীকারও করেনি।

ল্যাটিন অর্থে দ্য সালভাদোর মুন্ডি অর্থ পৃথিবীর ত্রাণকর্তা। যিশুর এই প্রতিকৃতি নিয়ে যদিও বিতর্ক রয়েছে। অনেকে বলেন, এই চিত্রকর্মটি ভিঞ্চির শিক্ষানবিশের আঁকা। এটি একবার দুবাইয়ে প্রদর্শনীর কথা থাকলেও পরে তা স্থগিত করা হয়।

এদিকে নিউ ইয়র্ক টাইমস জানিয়েছে, ক্রিস্টি থেকে পরিচয় গোপন করে যিনি সালভাদোর মুন্ডি কিনেছিলেন তার নাম বদর বিন আবদুল্লাহ বিন মোহাম্মদ বিন ফারহান আল-সৌদ। তিনি সৌদি যুবরাজ সালমানের খুবই ঘনিষ্ঠ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন