বিজ্ঞাপন

রোহিঙ্গা ইস্যু: ১৭ সদস্যের ইইউ প্রতিনিধি দল আসছে

February 2, 2018 | 3:57 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: রোহিঙ্গা জনগোষ্ঠীর সুরক্ষা নিশ্চিতে আন্তর্জাতিক চাপ সৃষ্টি করতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) উচ্চপর্যায়ের একটি প্রতিনিধি দল আগামী ১১ ফেব্রুয়ারি ৩ দিনের সফরে বাংলাদেশ আসছেন। আগামী ১৪ জানুয়ারি বাংলাদেশ সফর শেষে মিয়ানমারে যাওয়ার কথা রয়েছে ইইউ-এর প্রতিনিধি দলটির।

বিজ্ঞাপন

কূটনৈতিক সূত্রে জানা গেছে, রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর চলমান নির্যাতনের আরও তথ্য-উপাত্ত সরেজমিন সংগ্রহ করতেই ইইউ-এর উচ্চপর্যায়ের একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফরে আসছে। প্রতিনিধি দলে মোট ১৭ জন সদস্য থাকবে। প্রতিনিধি দলটি কক্সবাজারের একাধিক রোহিঙ্গা শিবির সরেজমিন পরিদর্শন করবেন।

এদিকে, ইউরোপীয় প্রতিনিধি দলের ঢাকা সফর নিয়ে গত বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে ঢাকার ইইউ-এর রাষ্ট্রদূত রেনসা তিরিঙ্কের সঙ্গে এক বৈঠক হয়।
বৈঠকে রাষ্ট্রদূত রেনসা তিরিঙ্ক জানান, রোহিঙ্গাদের নিরাপদ, স্বেচ্ছায় এবং পূর্ণ নাগরিকত্ব নিয়ে তাদের বসত-ভিটায় ফিরতে বাংলাদেশের পক্ষে সংস্থাটির সমর্থন অব্যাহত থাকবে।

পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জানান, রোহিঙ্গা ইস্যুর শান্তিপূর্ণ সমাধানে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশ আন্তরিকতার সঙ্গে দ্বি-পক্ষীয় সম্পর্ক রক্ষা করে চলছে। রোহিঙ্গা প্রত্যাবাসনের জন্য মিয়ানমারের সঙ্গে ৩টি চুক্তি ও সমাঝোতা স্মারক স্বাক্ষর করা হয়েছে। নিরাপদ প্রত্যাবাসন প্রক্রিয়া শেষ করতে মিয়ানমারের প্রতি আর্ন্তজাতিক বিশ্বের চাপ প্রয়োজন।

বিজ্ঞাপন

গত ২৫ আগস্ট রাখাইনে সহিংসতা জোরালো হওয়ার পর হত্যা-ধর্ষণসহ বিভিন্ন ধরনের সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে বাংলাদেশে পালিয়ে আসে রোহিঙ্গা জনগোষ্ঠীর সাড়ে ছয় লাখেরও বেশি মানুষ। সব মিলিয়ে প্রায় ১০ লাখ রোহিঙ্গা বাংলাদেশের একাধিক আশ্রয় শিবিরে অবস্থান করছে।

বিভিন্ন মানবাধিকার সংগঠন ও রাষ্ট্র প্রধানরা এ ঘটনাকে মানবতাবিরোধী অপরাধ হিসেবে অবহিত করেছেন। জাতিসংঘের মানবাধিকার কমিশন এই ঘটনাকে জাতিগত নিধনযজ্ঞের ‘পাঠ্যপুস্তকীয় উদাহরণ’ আখ্যা দিয়েছে। রাখাইন সহিংসতাকে জাতিগত নিধন আখ্যা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রও। তুমুল সমালোচনা করছে যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের বিভিন্ন দেশ।

সারাবাংলা/জেআইএল/আইজেকে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন