বিজ্ঞাপন

কঠোর নিরাপত্তায় বগুড়া-৬ আসনে উপনির্বাচন শুরু

June 24, 2019 | 9:16 am

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

বগুড়া: জাতীয় সংসদের বগুড়া-৬ (সদর) শূন্য আসনে উপনির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। সোমবার (২৪ জুন) সকাল ৯টা থেকে শুরু হয়ে কোনো বিরতি ছাড়াই বিকেল ৫টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ। এই আসনের প্রতিটি কেন্দ্রেই ইলেকট্রনিক ভোটিং মেশিন ব্যবহার করা হচ্ছে।

বিজ্ঞাপন

নির্বাচনকে ঘিরে বগুড়ায় কঠোর নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে প্রশাসন। সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে ১৪১টি ভোটকেন্দ্রের ভেতরে ও বাইরে পুলিশ, র‌্যাব ও আনসারের প্রায় সাড়ে ৩ হাজার সদস্য দায়িত্ব পালন করছেন। এছাড়া টহল দিচ্ছে ১৫ প্লাটুন বিজিবি সদস্য। নির্বাচনকে অবাধ ও নিরপেক্ষ করতে ২৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ২৬টি ভ্রাম্যমাণ আদালত কাজ করছেন।

জেলা রিটার্নিং কর্মকর্তা ও বগুড়ার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মাহবুব আলম শাহ্ জানান, নির্বাচনে মোট ভোটার ৩ লাখ ৮৭ হাজার ৪৫৮জন। ১৪১টি কেন্দ্রের মধ্যে ১১১টি গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে। গুরুত্ব অনুযায়ী নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

বগুড়ায় পুলিশের গোয়েন্দা সংস্থা’র (ডিএসবি) অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল জলিল জানান, প্রতিটি ভোট কেন্দ্রে ১২জন করে আনসার সদস্য দায়িত্ব পালন করছেন। তবে গুরুত্বপূর্ণ ভোট কেন্দ্রগুলোতে পাঁচজন পুলিশ সদস্য এবং সাধারণ ভোট কেন্দ্রে চারজন করে দায়িত্ব পালন করবে।

এর আগে শনিবার (২২ জুন) সকাল থেকে ভোটারদের শেখানো হয় ইভিএম ব্যবহারের পদ্ধতি।

বিজ্ঞাপন

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে এই আসন থেকে নির্বাচিত হয়েছিলেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। নির্বাচনে বিএনপি থেকে নির্বাচিত ছয় জনের মধ্যে পাঁচ জন সংসদ সদস্য হিসেবে শপথ নিলেও মির্জা ফখরুল শেষ পর্যন্ত শপথ নেননি। তার শপথ নেওয়ার নির্ধারিত সময় শেষ হলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আসনটি শূন্য ঘোষণা করেন। পরে ২৪ জুন উপনির্বাচনের তারিখ নির্ধারণ করে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

এই উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন সাত প্রার্থী। নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী টি জামান নিকেতা, বিএনপি প্রার্থী জি এম সিরাজ। এছাড়াও জাতীয় পার্টির নুরুল ইসলাম ওমর, বাংলাদেশ মুসলিম লীগের রফিকুল ইসলাম, বাংলাদেশ কংগ্রেসের মনসুর রহমান এবং স্বতন্ত্র প্রার্থী হিসেবে মিনহাজ মণ্ডল ও সৈয়দ কবীর আহম্মেদ মিঠু প্রতিদ্বন্দ্বিতা করছেন এই নির্বাচনে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন