বিজ্ঞাপন

সাংবাদিক তলব: দুদক কর্মকর্তাকে শোকজ

June 26, 2019 | 1:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট 

ঢাকা: ডিআইজি মিজান ইস্যুতে জিজ্ঞাসাবাদের নামে তলব করে দুই সাংবাদিককে দুই ধরনের চিঠি দেওয়ায় দুনীর্তি দমন কমিশন (দুদক) পরিচালক শেখ মে. ফানাফিল্যাকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে কমিশন। একই সঙ্গে তাদের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দুদক।

বিজ্ঞাপন

বুধবার (২৬ জুন) দুপুরে দুদকের উপ-পরিচালক ও জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য সাংবাদিকদের এসব তথ্য জানান।

প্রণব কুমার ভট্টাচার্য বলেন, দুই জন সাংবাদিককে দুই রকম ভাষায় চিঠি দেওয়ার কারণে দুদক পরিচালক ও অনুসন্ধান কর্মকর্তা ফানাফিল্যাকে এই নোটিশ দেওয়া হয়েছে। একই সঙ্গে তার বিরুদ্ধে দুই রকম চিঠি দেওয়ার কারণে বিভাগীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

                             আরও পড়ুন: সাংবাদিক দীপু সারোয়ার ও ইমরান হোসেন সুমনকে দুদকে তলব

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, দুদক তার প্রয়োজনে যে কোন ব্যক্তিকে সাক্ষী হিসেবে ডাকতে পারে এবং না আসলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থাও নিতে পারে। এটা দুদক আইনে উল্লেখ আছে। প্রণব ভট্টাচার্য বলেন মূলত দুজন সাংবাদিককে পাঠানো  চিঠির ভাষা ভিন্ন ভিন্ন হওযার কারণেই তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

এক প্রশ্নের জবাবে প্রণব কুমার ভট্টাচার্য জানান, তদন্ত কর্মকর্তাকে তদন্ত কার্যক্রম থেকে অব্যাহতি দেওয়া হয়নি। তিনি তার কার্যক্রম চালিয়ে যেতে পারবেন।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, কোন চিঠির ভাষা সঠিক সেটা এই মুহূর্তে আমি বলতে পারছি না। এ বিষয়ে কমিশন সিদ্ধান্ত নেবে।

বিজ্ঞাপন

তিনি বলেন, কয় দিনের মধ্যে কারণ দর্শানোর নোটিশের জবাব দিবে এই বিষয়টিও আমার জানা নেই। আমি জেনে আপনাদেরকে পরবর্তীতে জানাবো।

সাংবাদিককে অমর্যাদাকর ভাষায় দেওয়া চিঠি প্রত্যাহার করা হবে কিনা- এমন প্রশ্নের জবাবে দুদক কর্মকর্তা বলেন চিঠি প্রত্যাহারের বিষয়ে কোনো সিদ্ধান্ত এখনো কমিশন নেয়নি।

আরও পড়ুন: দুদকের চিঠি প্রত্যাহার না হলে কঠোর কর্মসূচির ঘোষণা

তিনি বলেন, দুইজন সাংবাদিককে দেওয়া চিঠির ভাষা ভিন্ন ভিন্ন হওয়ায় ফানাফিল্যার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ওই কর্মকর্তা এখন ও কাজে বহাল আছেন। তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

দুদক কোন সাংবাদিককে এমন চিঠি দিতে পারে কি না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, দুদক আইনে আছে, সাক্ষী হিসেবে দুদক যে কাউকে ডাকতে পারে। যদি ওই সাক্ষী হাজির না হয় তার বিরুদ্ধে দুদক ব্যবস্থা নিতে পারে।

এর আগে দুই সাংবাদিককে জিজ্ঞাসাবাদের নামে তলব করে পাঠানো দুদকের চিঠি প্রত্যাহারের দাবি জানিয়ে দুদক কার্যালয়ের সামনে মানববন্ধন করে সাংবাদিকরা। তারা জানায় আজকের মধ্যে ওই চিঠি প্রত্যাহার না করা হলে বৃহস্পতিবার (২৭ জুন) সকাল ১০টায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) কার্যালয়ের সামনে অবস্থান নিয়ে কঠোর কর্মসূচি ঘোষণা করবে তারা।

সারাবাংলা/জিএস/জেডএফ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন