বিজ্ঞাপন

সরকারি আর্থিক ব্যবস্থাপনা উন্নয়নে ঋণ সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক

June 27, 2019 | 9:20 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: সরকারি আর্থিক ব্যবস্থাপনা উন্নয়নে সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। এ জন্য ১০ কোটি মার্কিন ডলার বা প্রায় ৮৫০ কোটি টাকার একটি ঋণ চুক্তি সই হয়েছে। ‘স্ট্রেনদেনিং পাবলিক ফাইনান্সিয়াল ম্যানেজমেন্ট প্রোগ্রাম টু এনাবল সার্ভিস ডেলিভারি’ শীর্ষক প্রকল্পের আওতায় এ অর্থ ব্যয় করা হবে।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (২৭ জুন) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এই চুক্তিতে সই করেন ইআরডি সচিব মনোয়ার আহমেদ ও বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ডানডান সেন।

ইআরডির সচিব মনোয়ার আহমেদ বলেন, প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে সরকারের আর্থিক ব্যবস্থাপনায় অনেক সংস্কার আসবে। ফলে প্রকল্প বাস্তবায়নের গতি ত্বরান্বিত হবে। পাশাপাশি বাজেট ব্যবস্থাপনা উন্নত হবে।

চুক্তি সই অনুষ্ঠানে জানানো হয়, নির্বাচিত মন্ত্রণালয়, বিভাগ ও এজেন্সিতে আর্থিক পূর্বাভাস, বাজেট প্রস্তুতি ও বাস্তবায়ন, আর্থিক প্রতিবেদন ও স্বচ্ছতা উন্নত করার মাধ্যমে সেবার মানের উন্নয়ন সাধন এবং সম্পদের দক্ষ ব্যবহার নিশ্চিত করা। প্রকল্পটিতে বিশ্বব্যাংক ৮৫০ কোটি টাকা নমনীয় ঋণ সহায়তা দেবে। প্রকল্পটির মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত।

বিজ্ঞাপন

বিশ্বব্যাংকের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (আইডিএ) দেওয়া এই ঋণ নমনীয় প্রকৃতির যা ৫ বছর গ্রেস পিরিয়ডসহ ৩০ বছরে পরিশোধযোগ্য। ঋণের উত্তোলিত অর্থের ওপর বার্ষিক শূন্য দশমিক ৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ এবং ১ দশমিক ২৫ শতাংশ হারে সুদ দিতে হবে। অনুত্তোলিত অর্থের ওপর সর্বোচ্চ বার্ষিক শূন্য দশমিক ৫০ শতাংশ হারে কমিটমেন্ট চার্জ হবে। তবে চলতি বছরসহ দীর্ঘদিন ধরে কমিটমেন্ট চার্জ আইডিএ বোর্ড সভায় সিদ্ধান্ত অনুসারে মওকুফ করা হচ্ছে।

প্রকল্পটি পিএফএম অ্যাকশন প্ল্যানের আওতায় চারটি লক্ষ্য অর্জনে প্রণয়ন করা হয়েছে। এগুলো হলো— অগ্রাধিকারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ আর্থিক পূর্বাভাস এবং সংস্থান বরাদ্দ উন্নত করা, বাজেট কার্যকরকরণ উন্নত করা, বাজেট বাস্তবায়ন স্বচ্ছতা ও জবাবদিহিতা উন্নত করা এবং উন্নত পিএফএম ফলাফলের জন্য একটি সক্ষম পরিবেশ প্রতিষ্ঠা করা।

সারাবাংলা/জেজে/টিআর

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন