বিজ্ঞাপন

বোরখাপরা শিক্ষার্থীদের হয়রানি কেন বেআইনি নয়: হাইকোর্ট

July 1, 2019 | 8:15 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: শিক্ষা প্রতিষ্ঠানে রোরখা ও হিজাব পরিধানকারী শিক্ষার্থীদের হয়রানি করাকে কেন বেআইনি ও অসাংবিধানিক ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। একইসঙ্গে এ ঘটনায় জড়িত স্কুল বা কলেজের কর্তৃপক্ষ/প্রধান শিক্ষক বা অধ্যক্ষের বিরুদ্ধে কেন প্রশাসনিক ব্যবস্থা গ্রহণ করা হবে না তাও জানতে চাওয়া হয়েছে রুলে।

বিজ্ঞাপন

এক আবেদনের পরিপ্রেক্ষিতে সোমবার (১ জুলাই) বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামালের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আগামী চার সপ্তাহের মধ্যে শিক্ষা সচিব, স্বরাষ্ট্র সচিব, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের মহাপরিচালককে রুলের জবাব দিতে বলা হয়েছে।

‘চট্টগ্রামে বোরকা পরায় স্কুলছাত্রী ও অভিভাবক নাজেহাল’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করে হাইকোর্টে রিট দায়ের করেন দৈনিক আল ইহসান ও মাসিক আল বাইয়্যেনাত পত্রিকার সম্পাদক আল্লামা মোহাম্মদ মাহবুব আলমসহ দুই ব্যক্তি।

আদালতে আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন এস কে ওমর শরীফ ও অ্যাডভোকেট মো. আহসান।

বিজ্ঞাপন

কয়েকমাস আগে চট্টগ্রাম মহানগরীর পতেঙ্গা থানার মাইজপাড়া মাহমুদুন্নবী চৌধুরী উচ্চ বিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির এক ছাত্রী বোরকা পরায় অশ্লীল মন্তব্য করে তাকে শ্রেণিকক্ষে না ঢুকতে দেওয়ার অভিযোগ ওঠে ওই বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম এ কাশেমের বিরুদ্ধে।

পরদিন সেই ছাত্রীর মা বোরকা পরার অনুমতির জন্য গেলে প্রধান শিক্ষক মারমুখী আচরণ করে তাকেও বের দেন। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ব্যাপক আলোচনার জন্ম দেয়। দেশের বিভিন্ন স্কুলে সংঘটিত একই ধরনের আরও কিছু ঘটনা বিভিন্ন সময়ে মিডিয়ায় এসেছে।

এসব ঘটনার পরিপ্রেক্ষিতে রিট আবেদনে বলা হয়, ইসলামসম্মত পোশাক পরিধান করা সকল মুসলমানের জন্য বাধ্যতামূলক ও ফরজ। শিক্ষা-প্রতিষ্ঠানের ইউনিফর্মের ওপর নিজের পছন্দমতো দ্বীনি পোশাক পরিধান করার অধিকার প্রত্যেকের রয়েছে। কেননা বাংলাদেশের সংবিধানের ৩১ অনুচ্ছেদে সকল নাগরিকের ব্যক্তিস্বাধীনতার অধিকারের স্বীকৃতি দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডকে/একে

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন