বিজ্ঞাপন

যেভাবে প্রতিদ্বন্দ্বী বোয়িংকে টপকে গেল এয়ারবাস

July 10, 2019 | 5:58 pm

আন্তর্জাতিক ডেস্ক

উড়োজাহাজ শিল্পে বোয়িং একক আধিপত্য রেখে চলেছে অনেকদিন। বৈমানিকরাও অন্যান্য কোম্পানির চেয়ে বোয়িং কোম্পানির বিমান ব্যবহারে স্বাচ্ছন্দ্য ও নিরাপদ বোধ করতেন। তবে ম্যাক্স ৭৩৭ দুর্ঘটনার কারণে বোয়িংয়ের ওপর বিশ্বাস হারিয়েছে অনেক এয়ারলাইনস। এদিকে রাশিয়া টুডে জানিয়েছে, ২০১৯ সালের প্রথম ৬ মাসের হিসেবে বোয়িংকে বিমান উৎপাদনে পিছনে ফেলেছে প্রতিদ্বন্দ্বী এয়ারবাস।

বিজ্ঞাপন

উড়োজাহাজ বিক্রিতে কে এগিয়ে?

বোয়িং মার্কিন উড়োজাহাজ নির্মাতা প্রতিষ্ঠান। এটির সূচনা হয় ১৯১৬-১৭ সালে। অপরদিকে, ফ্রান্স ভিত্তিক ইউরোপের কোম্পানি এয়ারবাসের প্রতিষ্ঠাকাল ১৯৭০। ২০১৮ সালে বোয়িং এর আয় ছিল ১০১.১ বিলিয়ন মার্কিন ডলার। তুলনামূলকভাবে এয়ারবাসের  আয় কম, ৬৩.৭ বিলিয়ন মার্কিন ডলার। কিন্তু এই অবস্থার পরিবর্তন হচ্ছে।

বোয়িং জানুয়ারি থেকে জুন পর্যন্ত, চলতি বছরের প্রথম ৬ মাসে মোট ২৩৯টি উড়োজাহজ বিক্রি করেছে। বিপরীতে এয়ারবাস বিক্রি করেছে ৩৮৯টি। এছাড়া, এয়ারবাস এখনো ২১৩টি উড়োজাহাজের নির্মাণকাজ পেয়েছে। কিন্তু বোয়িংয়ের এই সংখ্যা এয়ারবাসের অর্ধেক।

বিজ্ঞাপন

চলতি বছরে বোয়িংয়ের উড়োজাহাজ বিক্রির হার শতকরা ৩৭ ভাগ কমলেও, এয়ারবাসের বেড়েছে শতকরা ২৮ ভাগ।

কেন এমন হলো?

বিজ্ঞাপন

ইন্দোনেশিয়া ও ইথিওপিয়ায় দুটি বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের বিধ্বস্তের ঘটনায় ‘অনাস্থা’ তৈরি হয়েছে বোয়িং এবং এই মডেলের বিমানটির ওপর। উভয় দুর্ঘটনায় অনেক যাত্রী হতাহতের ঘটনা ঘটে। গত বছরের অক্টোবরে ইন্দোনেশিয়ায় বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের একটি বিমান উড্ডয়নের কিছু সময় পর জাভা সাগরে বিধ্বস্ত হয়। মারা যান আরোহী ১৯০ যাত্রীর সবাই। এরপর ১০ মার্চ ইথিওপিয়ান এয়ারলাইন্সের বিমানও বিধ্বস্ত হয়ে মারা যায় ১৫৭ বিমানযাত্রী। এটিও ৭৩৭ মডেলের বিমান।

এরপর বিমানটির ‘সূক্ষ্ণ ত্রুটি’ ছিল বলেও স্বীকার করে নেয় বোয়িং। পরবর্তীতে বেশ কয়েকবার পরীক্ষা নিরীক্ষা করেও বোয়িং ৭৩৭ ম্যাক্স উড্ডয়নের অনুমতি দেওয়া হয়নি। সৌদি আরবের ফ্লাইডিল ইতোমধ্যে ৫০টি বোয়িং ৭৩৭ ম্যাক্সের চুক্তি বাতিল করেছে। বিশ্বের অনেক দেশে বোয়িং ৭৩৭ ম্যাক্সের উড্ডয়ন নিষিদ্ধ করেছে। তাই ধস নেমেছে বোয়িংয়ের ব্যবসায়। চলতি বছর মার্চে প্রায় ২৫ বিলিয়ন ডলারের বাজারমূল্য হারিয়েছে বোয়িং।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন