বিজ্ঞাপন

ডোনাল্ড ট্রাম্পের টুইটার ‘ব্লকিং’ অসাংবিধানিক

July 13, 2019 | 5:30 pm

আন্তর্জাতিক ডেস্ক

সামাজিক যোগাযোগের জনপ্রিয় মাধ্যম টুইটারে ব্যবহারকারীদের ব্লক করে, মার্কিন সংবিধানের প্রথম সংশোধনী লঙ্ঘন করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার (৯ জুলাই) যুক্তরাষ্ট্রের একটি আপিল আদালত এই রায় দেন। খবর সিএনএনের।

বিজ্ঞাপন

এ রায় প্রকাশিত হওয়ায় গত মার্চ থেকে চলে আসা বিচার বিভাগীয় বিতর্কের অবসান হলো। এই ইস্যুতে নিউ ইয়র্কের ফেডেরাল বিচারকের দেওয়া আগের রুলই বহাল রাখলেন সর্বোচ্চ আদালত।

বিচার বিভাগ দাবি করেছিল, প্রেসিডেন্ট তাঁর টুইটার একাউন্ট থেকে রাষ্ট্রীয় আনুষ্ঠানিক ঘোষণা প্রকাশ করলেও ব্যবহারকারীদের ব্লক করার বিষয়টি তাঁর ব্যক্তিগত অভিব্যক্তি।

আপিল আদালতের পক্ষ থেকে বলা হয়েছে, টুইটারে ব্লক করার মাধ্যমে প্রেসিডেন্ট বৈষম্যমূলক আচরণ করেছেন। প্রথম সংশোধনী অনুযায়ী রাষ্ট্রীয় কর্মকর্তাদের কেউই মুক্ত আলোচনা থেকে কাউকে বাদ দিতে পারবেন না। কেউ যদি দ্বিমত পোষণ করে,তাহলে সেটিকেই আনুষ্ঠানিক দ্বিমত হিসেবে গ্রহণ করতে হবে।

বিজ্ঞাপন

এর আগে, বক্তব্যে দ্বিমত পোষণ করায় সাত জন ব্যবহারকারীকে টুইটারে ব্লক করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। তারপরই এ বিষয়টি আইনী প্রক্রিয়ার অধীনে আলোচনায় আসে।

যুক্তরাষ্ট্রের জেলা জজ নাওমি রেইস তাঁর রায়ে লিখেছেন, যেহেতু প্রেসিডেন্টসহ রাষ্ট্রের কোন কর্মকর্তাই আইনের উর্ধ্বে নন,তাই সবাইকে আইনের নির্দেশনার ভেতরে থেকেই দায়িত্ব পালন করতে হবে।

সারাবাংলা/একেএম  

বিজ্ঞাপন

 

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন