বিজ্ঞাপন

যবিপ্রবিতে চার দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু

July 18, 2019 | 3:14 am

সিনিয়র করেসপন্ডেন্ট

যশোর: কূটনৈতিক, আন্তর্জাতিক রাজনৈতিক অঙ্গন, জাতিসংঘসহ সমসাময়িক বিভিন্ন বিষয়ে দক্ষতা অর্জনের জন্য যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) চার দিনব্যাপী ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু হয়েছে।

বিজ্ঞাপন

বুধবার (১৭ জুলাই) যবিপ্রবি ছায়া জাতিসংঘ সমিতির (জাস্টমুনা) উদ্যোগে এই সম্মেলনটি শুরু হয়েছে।

আয়োজকরা জানান, দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে এই সম্মেলনে বিভিন্ন বয়সের ১২০ জন ডেলিগেট এবং নির্বাহী বডির সদস্যসহ মোট ১৪০ জন অংশগ্রহণ করবে।  জাতিসংঘের আদলে আয়োজিত এ সম্মেলনে বৈশ্বিক সমস্যা, সম্ভাবনা এবং উত্তরণের বিষয়ে আলোচনা করা হবে। শিক্ষার্থীরা এর মাধ্যমে আন্তর্জাতিক কূটনীতি, রাজনৈতিক অঙ্গন, জাতিসংঘ প্রভৃতি বিষয়ে বিস্তারিত ধারণা লাভ করতে পারবে। তাছাড়া এর মাধ্যমে আত্মউন্নয়নমূলক বিভিন্ন গুণাবলী যেমন: গঠনমূলক সমালোচনা ও চিন্তাধারা, সৃজনশীলতা, নেতৃত্ব, সংকটপূর্ণ মুহূর্তে সিদ্ধান্ত গ্রহণ, পেশাদারিত্ব, দলগতভাবে কাজ করা, সুস্থ বিতর্ক চর্চা ইত্যাদি বিষয়ে দক্ষতা অর্জনে সক্ষম হবে। এই সম্মেলনে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ, আন্তর্জাতিক প্রেস, বাংলাদেশ বিষয়ক বিশেষ কমিটি, আরব লীগ, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল অন্তর্ভুক্ত থাকবে।

বিজ্ঞাপন

যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন সম্মেলনের উদ্বোধনী বক্তৃতায় বলেন, ‘এই ধরনের সম্মেলনের মাধ্যমে একজন শিক্ষার্থী কিভাবে অন্যের মতামতকে সম্মান করা যায়, সেটা শিখতে পারবে। পাশাপাশি সেটার বিপক্ষে কিভাবে কূটনৈতিক কায়দায় জবাব দেওয়া যায়, সেটাও জানতে পারবে। সংঘাত বা যুদ্ধ দিয়ে নয়, আলোচনার মাধ্যমে যেকোনো কঠিন সমস্যার সমাধান করা সম্ভব, সেটা শিক্ষার্থীরা অনুধাবন করতে পারবে।’

সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মৃত্যুঞ্জয় বিশ্বাস, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. নাজমুল হাসান, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মো. মীর মোশাররফ হোসেন, শহীদ মসিয়ূর রহমান হলের প্রভোস্ট ড. প্রকৌশলী মো. আমজাদ হোসেন, যবিপ্রবি ছায়া জাতিসংঘ সমিতির প্রধান পৃষ্ঠপোষক ও সহকারী অধ্যাপক মোহাম্মদ নওশীন আমিন শেখ, পৃষ্ঠপোষক ও ইংরেজি বিভাগের প্রভাষক মো. আল ওয়ালিদ, সম্মেলনের মহাসচিব তামান্না আফরোজ, উপমহাসচিব জারজিস রহমান, মহাপরিচালক শামিল এরফান তুহিন, সহকারী মহাসচিব শুভাশীষ দে, এস এম তানভীর আজম, নাজমুস সাকিব প্রমুখ।

সারাবাংলা/ওএম

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন