বিজ্ঞাপন

চীনের সঙ্গে উত্তেজনা,তাইওয়ান প্রণালিতে মার্কিন যুদ্ধজাহাজ

July 25, 2019 | 7:16 pm

আন্তর্জাতিক ডেস্ক

তাইওয়ানে বিদেশী শক্তির অনুপ্রবেশ নিয়ে বেইজিংয়ের হুঁশিয়ারি ঘোষণার পর তাইওয়ানের পক্ষ থেকে বলা হয়েছে, মার্কিন নৌবাহিনী দেশটির জলসীমায় নির্বিঘ্নে চলাচল করতে পারবে। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাতে এ খবর জানিয়েছে এ্যাসোসিয়েটেড প্রেস (এপি)।

বিজ্ঞাপন

এর আগে, বুধবার (২৪ জুলাই) ইউএসএস এন্টিটেম নামের একটি মার্কিন যুদ্ধজাহাজ তাইওয়ান প্রণালি হয়ে উত্তর দিকে যাত্রা করে। তাইওয়ানের গোয়েন্দা বিভাগ এবং নজরদারি সংক্রান্ত বিশেষ টাস্কফোর্স ঐ জাহাজটিতে ‘আপত্তিকর’ কিছু নেই বলে নিশ্চিত করেছে।

মার্কিন নৌবাহিনীর ৭ম বহরের মুখপাত্র কমোডর ক্লে ডোস এপিকে জানান, এন্টিটেম তাইওয়ান প্রণালিতে আন্তর্জাতিক নিয়ম মেনেই নিয়মিত কার্যক্রমে অংশগ্রহণ করছে। আন্তর্জাতিক আইনে অনুমোদিত যেকোন স্থানেই মার্কিন নৌবাহিনী যেতে পারবে, এতে বাঁধা দেয়ার মতো কেউ নেই।

চীন জানিয়েছে, মার্কিন যুদ্ধ জাহাজ তাইওয়ানের জলসীমা ব্যবহার করছে, এ বিষয়টি আমাদের জন্য উদ্বেগের। আমরা ব্যাপারটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি।

বিজ্ঞাপন

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুন ইং বৃহস্পতিবার (২৫ জুলাই) সাংবাদিকদের সাথে নিয়মিত ব্রিফিংয়ে জানান, মার্কিন-চীন সম্পর্কের মধ্যে তাইওয়ান ইস্যুটি খুবই গুরুত্বপূর্ণ। যুক্তরাষ্ট্রের উচিত হবে যে কোন পদক্ষেপই সচেতনভাবে নেওয়া।

যদিও ১৯৪৯ সালের এক গৃহযুদ্ধের মাধ্যমে তাইওয়ান স্বাধীন হলেও, চীনের কমিউনিস্ট পার্টি এখনও তাইওয়ানকে চীনের শাসনাধীন একটি দ্বীপ হিসেবে বিবেচনা করে। বুধবার (২৪ জুলাই) চীন থেকে প্রকাশিত এক প্রতিরক্ষা শ্বেতপত্রে বলা হয়েছে, তাইওয়ানকে পুনঃসংযুক্ত করতে যেই বাঁধার সৃষ্টি করবে তার বিরুদ্ধেই পূর্ণ শক্তি ব্যবহার করতে পারবে চীন।

চীনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, যদি কেউ তাইওয়ানকে বিচ্ছিন্ন করার পরিকল্পনা করে তবে তার বিরুদ্ধে চীনের সেনাবাহিনী সর্বশক্তি প্রয়োগ করবে।

বিজ্ঞাপন

তাইওয়ানের সাথে মার্কিন যুক্তরাষ্ট্রের কোন আনুষ্ঠানিক চুক্তি না থাকলেও, তারা ‘আত্মরক্ষা’র অজুহাতে তাইওয়ানের কাছে দীর্ঘদিন ধরেই অস্ত্র বিক্রি করে আসছিল।

সারাবাংলা/একেএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন