বিজ্ঞাপন

রোহিঙ্গাদের দেখতে মিয়ানমারের প্রতিনিধিরা কক্সবাজারে

July 27, 2019 | 11:28 am

ওমর ফারুক হিরু, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

কক্সবাজার: রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করতে কক্সবাজার এসে পৌঁছেছে মিয়ানমারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল। দেশটির পররাষ্ট্র সচিব মিন্ট থোয়ে’র নেতৃত্বে ১০ সদস্যের দলটি শনিবার (২৭ জুলাই) সকাল ১০ টার দিকে কক্সবাজার বিমানবন্দরে এসে পৌঁছায়। সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনা শেষে দুপুর ১ টার দিকে তারা রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশে রওনা দেবেন।

বিজ্ঞাপন

বিমানবন্দর থেকে প্রতিনিধি দলটির প্রথম গন্তব্য স্থানীয় হোটেল রয়েল টিউলিপে। হোটেলে তারা আলোচনায় বসবে শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনের সঙ্গে। এসময় উপস্থিত থাকবেন প্রশাসনসহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার কর্মকর্তারা। সেখানে মিটিং শেষে দুপুর ১টার দিকে তারা রোহিঙ্গা ক্যাম্পের উদ্দেশে যাত্রা করবেন।

প্রতিনিধি দলটি কুতুপালংসহ বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন এবং রোহিঙ্গাদের সঙ্গে কথা বলবেন। এছাড়া, বিকেল ৪ টার দিকে কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে রোহিঙ্গাদের সঙ্গে আলোচনায় বসবে মিয়ানমারের প্রতিনিধি দলটি।

বিজ্ঞাপন

এ ব্যাপারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. আবুল কালাম জানান, দুই দিনের সফরের এই দলের সঙ্গে রয়েছেন দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক জোট আসিয়ানের দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়ক আহা সেন্টারের একটি প্রতিনিধিদলও। আহা সেন্টার ও মিয়ানমারের প্রতিনিধিদল একসঙ্গে রোহিঙ্গাদের রাখাইনে ফিরিয়ে নিতে আলোচনা করবে। রোহিঙ্গাদের বুঝাবে, মিয়ানমার সরকার তাদের জন্য যেসব কাজ করছে।

প্রসঙ্গত, রাখাইন রাজ্যে চলা হত্যা, ধর্ষণসহ বিভিন্ন সহিংসতা ও নিপীড়ন থেকে বাঁচতে নাফ নদী পেরিয়ে বাংলাদেশে পালিয়ে এসেছে প্রায় সাড়ে ১১ লাখ রোহিঙ্গা। এসব রোহিঙ্গা অবস্থান করছে কক্সবাজারের উখিয়া-টেকনাফ পাহাড়ের ৩৪ টি শরণার্থী শিবিরে। রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে শরণার্থী প্রত্যাবর্তনে এর আগে দ্বিপক্ষীয় একটি চুক্তিতে সই করে বাংলাদেশ ও মিয়ানমার। সব রকমের প্রস্তুতির পরও মিয়ানমার চুক্তি বাস্তবায়নে আগ্রহ দেখায়নি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন