বিজ্ঞাপন

৮ আগস্ট প্রণবকে দেওয়া হবে ‘ভারতরত্ন’

July 29, 2019 | 4:00 pm

আন্তর্জাতিক ডেস্ক

ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা ভারতরত্নে আগামী ৮ আগস্ট ভূষিত করা হবে দেশটির সাবেক প্রেসিডেন্ট প্রণব মুখার্জিকে। চলতি বছরের জানুয়ারি মাসে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। রোববার (২৮ জুলাই) জি নিউজের এক খবরে এই তথ্য জানানো হয়।

বিজ্ঞাপন

রাষ্ট্রপতি ভবনের এক সংবাদ বিবৃতিতে বলা হয়, প্রণব মুখার্জি ছাড়াও সমাজকর্মী নানাজি দেশমুখ ও প্রখ্যাত শিল্পী ভূপেন হাজারিকাকেও মরণোত্তর ভারতরত্ন পদক দেওয়া হবে।

এই সম্মাননা প্রাপ্তিতে প্রণব মুখার্জিকে অভিনন্দন জানিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মোদি টুইটারে লেখেন, আমাদের সময়ের অসাধারণ রাষ্ট্রনায়ক প্রণব দা। তিনি নিঃস্বার্থভাবে যুগের পর যুগ দেশের জন্য কাজ করেছেন, অভীষ্ট লক্ষ্য অর্জনে ছাপ রেখেছেন। তার মতো প্রজ্ঞা ও বুদ্ধিদীপ্ত খুব কমই আছে। তাকে ভারতরত্নে ভূষিত করায় আনন্দিত হয়েছি।

এদিকে সদ্যসাবেক কংগ্রেস প্রেসিডেন্ট রাহুল গান্ধীও শুভেচ্ছাবার্তায় বলেছিলেন, জাতি গঠনে প্রণব মুখার্জির অবদান স্বীকৃতিতে কংগ্রেসও গর্বিত।

বিজ্ঞাপন

প্রণব মুখার্জি ছিলেন ভারতের প্রথম বাঙালি ও ভারতের ১৩তম রাষ্ট্রপতি। রাজনৈতিক জীবনে তিনি বিভিন্ন সময় ভারতের কেন্দ্রীয় অর্থ, প্রতিরক্ষা, পররাষ্ট্রমন্ত্রীসহ উচ্চ পদে দায়িত্ব পালন করেছেন। এর আগে, ২০০৮ সালে তাকে ‘পদ্মভূষণ’ খেতাব দেওয়া হয়েছিল।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন