বিজ্ঞাপন

খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জ শুনানি ২৪ অক্টোবর

July 31, 2019 | 7:58 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর যাত্রাবাড়ীতে বাসে পেট্রোল বোমা চালিয়ে মানুষ হত্যার অভিযোগে দায়ের করা মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে চার্জ শুনানি পেছানো হয়েছে। আগামী ২৪ অক্টোবর এই চার্জ শুনানি অনুষ্ঠিত হবে।

বিজ্ঞাপন

বুধবার (৩১ জুলাই) ঢাকার কেরানীগঞ্জ কারাগারের পাশে দ্বিতীয় ভবনের অস্থায়ী ঢাকার বিশেষ ট্রাইব্যুনাল-৬-এর বিচারক এস মোহাম্মদ আলী আসামিপক্ষের সময়ের আবেদন মঞ্জুর করে চার্জ শুনানির জন্য নতুন দিন ঠিক করেন।

মামলটির চার্জ শুনানির জন্য বুধবার দিন ঠিক থাকলেও খালেদা জিয়ার পক্ষে হাইকোর্টের স্থগিতাদেশ থাকায় শুনানির জন্য সময়ের আবেদন করেন তার আইনজীবী। এর পরিপ্রেক্ষেতে আদালত সময় মঞ্জুর করে নতুন তারিখ ঠিক করেন।

২০১৫ সালের ২৩ জানুয়ারি রাত ৯টায় যাত্রাবাড়ীর ডেমরা রোডের মাতুয়াইল কাউন্সিলর অফিসের সামনে গ্লোরী পরিবহনের একটি যাত্রীবাহী বাসে পেট্রোল বোমা হামলায় দগ্ধ হন ৩১ জন। এদের মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় নূর আলম নামে একজন মারা যান।

বিজ্ঞাপন

এই ঘটনার পরদিন পরিকল্পনাকারী হিসেবে বিএনপির কেন্দ্রীয় ১৮ জন নেতাসহ যাত্রাবাড়ীর ছাত্রদল, শ্রমিকদলসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের ৫০ জন নেতাকর্মীর নাম উল্লেখ করে মামলাটি দায়ের করেন যাত্রাবাড়ী থানার উপপরিদর্শক (এসআই) কে এম নুরুজ্জামান।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার নাম এজাহরে আসামির তালিকায় উল্লেখ করা না থাকলেও এজাহারের বক্তব্যের মধ্যে হুকুমদাতা হিসেবে তার নাম উল্লেখ করা হয়েছিল।

এই মামলায় ২০১৫ সালের ৬ মে খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করে পুলিশ। একই ঘটনায় হত্যা ও বিশেষ ক্ষমতা আইনের আরও দুইটি চার্জশিট দাখিল দাখিল হয়েছে। ডিবি পুলিশের এসআই বশির আহমেদ চার্জশিটগুলো দাখিল করেন।

বিজ্ঞাপন

মামলাটি তদন্ত করে ওই বছরের ১৮ মে ডিবি পুলিশের এসআই জাহিদুল ইসলাম খালেদা জিয়াসহ ৩৮ জনের বিরুদ্ধে আদালতে চার্জশিট দাখিল করেন।

চার্জশিটে উল্লেখযোগ্য আসামিদের মধ্যে রয়েছেন— বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার, বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস, আমান উল্লাহ আমান, হাবিবুন নবী খান সোহেল, সালাউদ্দিন আহমেদ, বরকত উল্লাহ বুলু, রুহুল কবির রিজভী আহমেদ, মীর সরাফত আলী সপু ও আজিজুল বারী হেলাল।

সারাবাংলা/এআই/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন