বিজ্ঞাপন

‘এ বছর ১৭ লাখ ৫২ হাজার একর জমিতে পাট উৎপাদিত হয়েছে’

September 9, 2019 | 6:53 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

সংসদ ভবন থেকে: চলতি মৌসুমে সারাদেশে ১৭ লাখ ৫২ হাজার একর জমিতে পাট উৎপাদন করা হয়েছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী। তিনি জানান, কৃষক যাতে পাটের সঠিক মূল্য পায় সেজন্য বিজেএমসি থেকে পাটের উপযুক্ত মূল্য নির্ধারণ করে পাট উৎপাদনকারীদের কাছ থেকে সরাসরি পাট কেনা হচ্ছে।

বিজ্ঞাপন

সোমবার (৯ সেপ্টেম্বর) বিকেলে একাদশ জাতীয় সংসদের চতুর্থ অধিবেশনে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে রাজশাহী-৪ আসনের সংসদ সদস্য এনামুল হকের লিখিত প্রশ্নের জবাবে এ তথ্য জানান তিনি।

বিকেল ৫টায় স্পিকার ড. শিরিন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংদের বৈঠক শুরু হয়।

গোলাম দস্তগীর গাজী আরও বলেন, ‘এতে করে চাষীরা ন্যায্যমূল্য পাচ্ছেন। ২০১৯-২০ অর্থবছরে মিলঘাট ছাড়াও ৪৮টি ক্রয়কেন্দ্রের মাধ্যমে পাট কেনার কার্যক্রম চলমান আছে।’

বিজ্ঞাপন

এছাড়া জামালপুর-২ আসনের সংসদ সদস্য ফরিদুল হক খানের এক প্রশ্নের জবাবে পাট খাতের বিদ্যমান সমস্যা তুলে ধরে মন্ত্রী জানান, উন্নত জাতের পাট বীজের অভাব ও আমদানি নির্ভরতা, পাট পচনের জন্য পানির স্বল্পতা, দেশব্যাপী পাট অধিদফতরের দফতর, জনবল ও যানবাহন না থাকা, আন্তর্জাতিক বাজার সংকোচন, উৎপাদন খরচ বৃদ্ধি, রফতানির ওপর ভারত কর্তৃক অ্যান্টি ডাম্পিং শুল্ক আরোপ ও পর্যাপ্ত বিদেশি বিনিয়োগের অভাব।

তবে এসব সমস্যা নিরসনে সরকার স্বল্প, মধ্য ও দীর্ঘমেয়াদী পরিকল্পনা নিয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন:

বিজ্ঞাপন

 দেশে ৬৩টি পাটকল বন্ধ: গোলাম দস্তগীর গাজী

সারাবাংলা/এএইচএইচ/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন