বিজ্ঞাপন

ডেঙ্গুতে ঢাকায় ৮৯, ঢাকার বাইরে ৪ জনের মৃত্যু

October 10, 2019 | 10:59 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: চলতি বছরে এখন পর্যন্ত ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে সম্ভাব্য ২৪২ জনের মৃত্যুর খবর পেয়েছে স্বাস্থ্য অধিদফতরের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। তবে এর মধ্যে ১৫১টি মৃত্যু পর্যালোচনা করে ডেঙ্গু আক্রান্ত হয়ে ৯৩ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে পর্যালোচনা কমিটি। এর মধ্যে ঢাকা মহানগরীতে ৮৯ জন ও ঢাকার বাইরে চার জন ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১০ অক্টোবর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার এসব তথ্য জানন।

তিনি জানান, ৯ অক্টোবর (বুধবার) সকাল ৮টা থেকে ১০ অক্টোবর (বৃহস্পতিবার) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় সারাদেশের বিভিন্ন জেলায় ৩১৬ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন।

স্বাস্থ্য অধিদফতরের হিসাব অনুযায়ী, চলতি বছর এখন পর্যন্ত ৯১ হাজার ১১৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ৮৯ হাজার ৫৭৯ জন রোগী সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র নিয়ে বাড়ি ফিরে গেছেন। বর্তমানে চিকিৎসাধীন আছেন ১ হাজার ২৯৪ জন রোগী।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, গত ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে ৯১ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হলেও ঢাকার বাইরে ২২৫ জন নতুন ডেঙ্গু আক্রান্ত রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন।

বর্তমানে ঢাকার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৪৫২ জন এবং ঢাকা শহরের বাইরে বিভিন্ন হাসপাতালে ৮৪২ জন ডেঙ্গু আক্রান্ত রোগী চিকিৎসাধীন রয়েছেন।

গত ২৪ ঘণ্টায় ঢাকা শহরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হওয়া ডেঙ্গু রোগীর মধ্যে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) ২৫ জন, এসএমসি ও মিটফোর্ড হাসপাতালে ১৬ জন, ঢাকা শিশু হাসপাতালে একজন, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে পাঁচ জন ভর্তি হয়েছেন।

বিজ্ঞাপন

এছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চার জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে একজন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে আট জন, সম্মিলিত সামরিক হাসপাতালে একজন ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে পাঁচ জন রোগী ভর্তি হয়েছেন।

অন্যদিকে, ঢাকা শহরের বিভিন্ন বেসরকারি হাসপাতালে নতুনভাবে ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছে ২৫ জন রোগী।

পাশাপাশি ঢাকা বিভাগের জেলা শহরগুলোতে ৩৯ জন, চট্টগ্রাম বিভাগে ২০ জন ও খুলনা বিভাগে ১০৬ জন, রংপুর বিভাগে তিন জন, রাজশাহী বিভাগে ১৪ জন, বরিশাল বিভাগে ৩৭ জন, সিলেট বিভাগে একজন ও ময়মনসিংহ বিভাগে পাঁচ জন ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন