বৃহস্পতিবার ২১ নভেম্বর, ২০১৯ ইং , ৭ অগ্রহায়ণ, ১৪২৬ বঙ্গাব্দ, ২৩ রবিউল-আউয়াল, ১৪৪১ হিজরি

বিজ্ঞাপন

২০১৯ সালের হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ঘোষণা

নভেম্বর ৩, ২০১৯ | ৬:৫৬ অপরাহ্ণ

সাহিত্য ডেস্ক

‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০১৯ পাচ্ছেন বিশিষ্ট কথাসাহিত্যিক রাবেয়া খাতুন ও সাদাত হোসাইন। সামগ্রিক অবদানের জন্য রাবেয়া খাতুন এবং নবীন সাহিত্যশ্রেণিতে সাদাত হোসাইন এই পুরস্কার পাচ্ছেন। রবিবার এক সংবাদ সম্মেলনে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম এবং এক্সিম ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট ও হেড অব করপোরেট অ্যাফেয়ার্স এন্ড ব্র্যান্ডিং ডিভিশন সঞ্জীব চ্যাটার্জি। আগামী ১২ নভেম্বর, মঙ্গলবার, বিকেলে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হবে।

বিজ্ঞাপন

পুরস্কার হিসেবে সামগ্রিক অবদানের জন্য কথাসাহিত্যিক রাবেয়া খাতুন পাবেন পাঁচ লাখ এবং নবীন শ্রেনির সাদাত হোসাইন পাবেন এক লাখ টাকা। এছাড়া ক্রেস্ট, উত্তরীয় এবং সার্টিফিকেট দেওয়া হবে বিজয়ীদের।

২০১৫ সালে প্রবর্তিত হয় ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার’। প্রত্যাশা করা হচ্ছে, এই পুরস্কার এদেশের প্রবীণ এবং নবীন এই দুই শ্রেণির কথাসাহিত্যিকদেরই অনুপ্রাণিত করবে। ২০১৫ সালে এই দুটি ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছিলেন যথাক্রমে শওকত আলী এবং সাদিয়া মাহ্জাবীন ইমাম। ২০১৬ সালে পুরস্কৃত হয়েছিলেন হাসান আজিজুল হক এবং স্বকৃত নোমান। অন্যদিকে ২০১৭ সালে এই পুরস্কার তুলে দেওয়া হয়েছিল জ্যোতিপ্রকাশ দত্ত এবং মোজাফ্ফর হোসেনের হাতে। আর ২০১৮ সালে পুরস্কৃত হয়েছিলেন রিজিয়া রহমান এবং ফাতিমা রুমি।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন