বিজ্ঞাপন

পোশাক শ্রমিকদের মজুরি বিতরণে বিকাশের প্রশংসায় বিশ্বব্যাংক গ্রুপ

November 4, 2019 | 11:04 pm

সারাবাংলা ডেস্ক

দেশের তৈরি পোশাক খাতের শ্রমিকদের ডিজিটাল পদ্ধতিতে মজুরি বিতরণ এবং নারীর ক্ষমতায়নে এর প্রভাবের প্রশংসা করেছেন বাংলাদেশে পরিদর্শনে আসা বিশ্বব্যাংক গ্রুপের নির্বাহী পরিচালকরা।

বিজ্ঞাপন

সোমবার (৪ নভেম্বর) আশুলিয়ায় নিউএজ গ্রুপের পোশাক কারখানা পরিদর্শনে এসে প্রতিনিধি দল বিকাশে বেতন দেওয়ায় তৈরি পোশাক খাতের কর্মীদের জীবনযাত্রার পরিবর্তন এবং কারখানাগুলোর উৎপাদনশীলতার খোঁজখবর নেন।

বিকাশের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, এসময় তারা কর্মীদের কাজের পরিবেশ, অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে কর্মীদের জন্য বিকাশের প্রশিক্ষণ কর্মসূচিগুলো ঘুরে দেখেন এবং কর্মীদের সঙ্গে মতবিনিময় করেন। বিকাশ ও নিউএজ গ্রুপের কর্মকতাদের সঙ্গেও গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে কথা বলেন তারা।

বাংলাদেশে বিশ্বব্যাংকের কার্যক্রমগুলো কেমন চলছে, নিম্নমধ্যম আয়ের দেশের শক্তিশালী অর্থনৈতিক প্রবৃদ্ধির চ্যালেঞ্জগুলো কী, ইত্যাদি বিষয়ে ধারণা নিতেই বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালকরা বাংলাদেশে এসেছেন। তারই অংশ হিসেবে বিশ্বব্যাংক গ্রুপের অন্তর্গত ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশনের অংশীদার বিকাশ ও নিউএজ গ্রুপের মতো তাদের বিভিন্ন অংশীদারদের সঙ্গে মতবিনিময় করেছে প্রতিনিধি দলটি।

বিজ্ঞাপন

প্রতিনিধিদের কাছে বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদীর সামগ্রিক পেমেন্ট ডিজিটাইজেশন বিষয়ে আলোকপাত করে বলেন, আর্থিক সেবা গ্রহণে এখনো দেশে জেন্ডার বৈষম্য রয়েছে এবং বিকাশের মতো সেবাগুলো এই বৈষম্য দূর করতে ভূমিকা রাখছে।

বিশ্বব্যাংকের নির্বাহী পরিচালক প্যাট্রিজিও প্যাগানো বলেন, বাংলাদেশের তৈরি পোশাক খাতে আমরা ব্যাপক পরিবর্তন দেখেছি। আগে কারখানাগুলো নগদ টাকা বা ব্যাংকের মাধ্যমে বেতন বিতরণ করত, যা ঝামেলাপূর্ণ এবং সময়সাপেক্ষ ছিল। মোবাইল ফিন্যান্সের মাধ্যমে বেতন বিতরণ কর্মী ও মালিকপক্ষ— উভয়ের জন্য লাভজনক। বিকাশে বেতন দেওয়ায় কারখানাগুলো আরও গতিশীল, উৎপাদনক্ষম ও কর্মীবান্ধব হয়ে উঠছে।

নিউএজ গ্রুপের ভাইস চেয়ারম্যান আসিফ ইব্রাহিম বাংলাদেশের তৈরি পোশাক শিল্প নিয়ে কথা বলেন এবং বেতন ডিজিটাইজেশনের ওপর জোর দেন। তিনি বলেন, এই পদ্ধতিতে শ্রমিকদের সুবিধার সঙ্গে সঙ্গে প্রশাসনিক ব্যয় কমে, আর্ন্তজাতিক ক্রেতারা আকৃষ্ট হয় এবং কারখানার উৎপাদনও বাড়ে। তিনি আইএফসি ও বিকাশকে ধন্যবাদ জানান।

বিজ্ঞাপন

পরিদর্শন শেষে বিশ্বব্যাংকের প্রতিনিধি দল জানায়, বেতন নিতে পোশাককর্মীরা বিকাশকে সবচেয়ে সুবিধাজনক অপশন মনে করছেন। বিকাশে বেতন পাওয়া ও সরাসরি বাড়িতে টাকা পাঠানোর সুযোগ তাদের জীবন সহজ করেছে। অন্য বিকাশ অ্যাকাউন্টে টাকা পাঠানো ছাড়াও মোবাইল ফোন রিচার্জ, দোকানে পণ্য কিনে পেমেন্ট, বিদ্যুৎ বিল পরিশোধের মতো কাজেও তারা বিকাশ ব্যবহার করছেন। বর্তমানে ২৮০টি তৈরি পোশাক কারখানার প্রায় ৩ লাখ ৫০ হাজার পোশাককর্মী বিকাশে বেতন পাচ্ছেন বলে এসময় জানায় বিকাশ।

সারাবাংলা/টিআর

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন