বিজ্ঞাপন

চলন্ত ট্রেনে সন্তান প্রসব, ৯৯৯ এ ফোন পেয়ে সহায়তায় ফায়ার সার্ভিস

November 25, 2019 | 4:45 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: জাতীয় ইমার্জেন্সি নম্বর ৯৯৯ এ ফোন পেয়ে এক নবজাতক ও প্রসূতি মাকে রেল স্টেশন থেকে উদ্ধার করেছে ফায়ার সার্ভিস।

বিজ্ঞাপন

লালমনিরহাটে যাওয়ার পথে চলন্ত ট্রেনে সন্তান প্রসব করেন জেলার কালীগঞ্জ গ্রামের মোছা. রুবিয়া খাতুন (২০)। কিন্তু ট্রেনে তার অবস্থা গুরুতর হওয়ায় যাত্রীরা বগুড়া রেল স্টেশনে রুবিয়াকে সকাল সাড়ে ৭টার দিকে নামিয়ে দেন। এ সময় রেল স্টেশনের একজন কুলি ৯৯৯ এ ফোন দিয়ে সহায়তা চান।

কুলি সাগর মাহমুদ জানান, সকাল সোয়া ৭টার দিকে ঢাকা থেকে লালমনিরহাটগামী লালমনি এক্সপ্রেস ট্রেনটি স্টেশনে থামে। কিছু যাত্রী সদ্য প্রসব হওয়া এক যাত্রী ও একজন প্রসূতি মাকে স্টেশনে নামিয়ে আনে। যাত্রীরা ওই মাকে নামিয়ে রেখে যে যার মতো চলে যাচ্ছিল। প্রসূতির শারীরিক অবস্থা ছিল গুরুতর, রক্তক্ষরণ হচ্ছিল এবং অচেতন অবস্থায় ছিল তখন কলারের মনে হলো জাতীয় জরুরি সেবা ৯৯৯ এর কথা। তিনি ফোন করে এ বিষয়ে সহায়তা চান।

বিজ্ঞাপন

৯৯৯ এ কর্তব্যরত অপারেটর কলটি বগুড়া ফায়ার স্টেশনে সংযুক্ত করেন এবং ৯৯৯ এর পক্ষ থেকে বগুড়া ফায়ার স্টেশনকে দ্রুত ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানানো হয়।

সংবাদ পেয়ে ফায়ার সার্ভিসের কর্মীরা একটি অ্যাম্বুলেন্স নিয়ে ঘটনাস্থলে পৌঁছায়। নবজাতক ও তার মাকে বগুড়ায় জিয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করে আসেন।

এ বিষয়ে ন্যাশনাল ইমার্জেন্সি সার্ভিসের পরিদর্শক আনোয়ার সাত্তার সারাবাংলাকে বলেন, ‘আমাদের সহায়তায় প্রসূতি মা ও তার নবজাতককে উদ্ধার করা হয়েছে। দুইজনই এখন ভালো আছে বলে জানতে পেরেছি।’

বিজ্ঞাপন

জরুরি সহায়তা নম্বর প্রসঙ্গে তিনি বলেন, ‘৯৯৯ যে জনসেবামূলক কাজ করছে, সাধারণ নাগরিক যে কেউ ফোন করলে সহায়তা পাচ্ছেন এ বিষয়টি বেশি বেশি প্রচার হওয়া দরকার। তাহলে মানুষ আরও বেশি ৯৯৯ সেবা সম্পর্কে জানতে পারবে।’

সারাবাংলা/একে

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন