রবিবার ২৬ জানুয়ারি, ২০২০ ইং

এসএ গেমসের আর্চারিতে প্রথম স্বর্ণ বাংলাদেশের

ডিসেম্বর ৮, ২০১৯ | ১০:৫৮ পূর্বাহ্ণ

স্পোর্টস ডেস্ক

নেপালে অনুষ্ঠিত ১৩তম এসএ গেমসে আর্চারিতে প্রথম স্বর্ণ জিতেছে বাংলাদেশ। এর আগে সব মিলিয়ে মোট সাতটি স্বর্ণ জিতলেও আর্চারিতে স্বর্ণের দেখা মিলছিল না বাংলাদেশের। রোববার (ডিসেম্বর) দলগত রিকার্ভে স্বর্ণ জিতে তা ঘুচিয়ে ফেলল বাংলাদেশ।

বিজ্ঞাপন

চলতি এসএ গেমসে এটি বাংলাদেশের ৮ম স্বর্ণ পদক। আর আর্চারিতে এই আসরের প্রথম।

সকালে পোখারা স্টেডিয়ামের আর্চারি ভেন্যুতে ছেলেদের রিকার্ভ পুরুষ দলগত ফাইনালে বাংলাদেশ ৩-২ সেট পয়েন্টে হারিয়েছে শ্রীলঙ্কাকে। বাংলাদেশ দলের হয়ে দলগত ইভেন্টে হয়ে খেলেছেন রোমান সানা, তামিমুল ইসলাম ও হাকিম আহমেদ রুবেল। প্রথম সেটে ৫৫-৫১’এ জিতে নেয় বাংলাদেশ। তবে এরপরের সেটে অবশ্য ৫৫-৫৭ পয়েন্টের ব্যবধানে হেরে বসে রোমান সানারা। এরপর দারুণভাবে ঘুরিয়ে দাঁড়ায় বাংলাদেশ দল, জিতে নেয় তৃতীয় সেটটি ৫৪-৫১ ব্যবধানে। আর চতুর্থ সেটটি ৫৪-৫৪ তে টাই হলেও সব মিলিয়ে সোনা জিতে নেয় বাংলাদেশ।

বিজ্ঞাপন

এ পর্যন্ত বাংলাদেশ সব মিলিয়ে ৮টি সোনার পদক জিতল এসএ গেমসে। আর্চারিতে ১০ ইভেন্টেই ফাইনালে ওঠা বাংলাদেশ শুরুতেই জিতেছে একটি সোনা। বাকি ৯টি সোনার পদকও জেতার আশা বাংলাদেশের।

এসএ গেমসের আর্চারিতে শেষ পর্যন্ত সোনা জিতে দিন শুরু করেছেন বাংলাদেশের আর্চাররা। ছেলেদের রিকার্ভ পুরুষ দলগত ফাইনালে বাংলাদেশ ৩-২ সেট পয়েন্টে হারিয়েছে শ্রীলঙ্কাকে

দলগত ইভেন্টের বাইরে রিকার্ভ পুরুষ এককের ফাইনালে উঠেছেন রোমান সানা। তিনি হারিয়েছেন তামিমুল ইসলামকে। ৯ ডিসেম্বর ফাইনালে কিনলে শেরিংয়ের বিপক্ষে খেলবেন রোমান। মেয়েদের রিকার্ভ এককের ফাইনালে উঠেছেন ইতি খাতুন। ভুটান থেকে সরাসরি অলিম্পিকে খেলার সুযোগ পাওয়া কারমাকে সেমি ফাইনালে হারিয়ে দেন ইতি।

এছাড়াও ছেলেদের কম্পাউন্ড এককের ফাইনালে উঠেন সোহেল রানা। তিনি বাংলাদেশের অসীম কুমারকে হারিয়েই ফাইনালে উঠে আসেন। আর ফাইনালে সোহেলের প্রতিপক্ষ তানদিন দর্জি। আর মেয়েদের কম্পাউন্ড এককের ফাইনালে উঠেছেন সোমা বিশ্বাস। শ্রীলঙ্কার থাকশিলাকে সেমিফাইনালে হারিয়েছেন সোমা। ফাইনালে প্রতিপক্ষ ভুটানের করুনারত্নে।

রোববার (৮ ডিসেম্বর) আর্চারির দলগত ইভেন্টে পুরুষ ও নারী উভয় ইভেন্টে স্বর্ণপদক জিতে নেয় বাংলাদেশ। আর তাতেই দেশের ঝুলিতে যুক্ত হয় মোট ৯টি স্বর্ণপদক। এছাড়া, ২২টি রৌপ্য আর ৫৫টি ব্রোঞ্জ নিয়ে বাংলাদেশের পদকের সংখ্যা দাঁড়িয়েছে ৮৬টি।

সারাবাংলা/এসএস

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন