বিজ্ঞাপন

সহসম্পাদক পদ বিলুপ্ত, যুক্ত হলো উপকমিটি

December 21, 2019 | 3:42 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: ২১তম কাউন্সিলে গঠনতন্ত্র সংশোধন করে কেন্দ্রীয় কমিটির সহসম্পাদকের পদ বিলুপ্ত করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। এর বদলে বিষয়ভিত্তিক উপকমিটি যুক্ত হয়েছে গঠনতন্ত্রে।

বিজ্ঞাপন

শনিবার (২১ ডিসেম্বর) রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে আওয়ামী লীগের ২১তম জাতীয় কাউন্সিলের কাউন্সিল অধিবেশনে গঠনতন্ত্রের এ সংশোধনী সর্বসম্মতিক্রমে পাস হয়। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গঠনতন্ত্রের এ সংশোধনী কাউন্সিলরদের সামনে উত্থাপন করেন।

আওয়ামী লীগের গঠনতন্ত্রে এর আগের সর্বশেষ সংশোধনী অনুযায়ী, গঠনতন্ত্রের ২৫(১)ক অনুচ্ছেদে উল্লেখ আছে— ‘সভাপতি বিভাগীয় (সম্পাদকীয় বিভাগ) উপকমিটিগুলো গঠন করবেন। তিনি প্রত্যেক উপকমিটির জন্য অনূর্ধ্ব পাঁচজন সহ-সম্পাদক মনোনীত করবেন।’

গঠনতন্ত্রের এই ধারা অনুযায়ী, বর্তমানে দলটির ১৯টি বিভাগভিত্তিক সম্পাদকীয় কমিটি রয়েছে। গঠনতন্ত্র মোতাবেক প্রত্যেকটি বিভাগভিত্তিক সম্পাদকীয় কমিটিতে ৫ জন করে সহসম্পাদক থাকার কথা। সে হিসাবে মোট সহসম্পাদকের সংখ্যা দাঁড়ায় ৯৫। কিন্তু দলের কেন্দ্রীয় নেতাদের অভিযোগ, এই সংখ্যা পাঁচ শতাধিক! ২০তম কাউন্সিলের পর থেকেই সহসম্পাদকের এই পদ নিয়ে বিতর্ক ছিল দলের বিভিন্ন ফোরামে।

বিজ্ঞাপন

পরে ২১তম কাউন্সিল সামনে রেখে গত ১৮ ডিসেম্বর প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে অনুষ্ঠিত আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভাতেও বিষয়টি নিয়ে আলোচনা হয়। আলোচনায় সহসম্পাদক পদ বিলুপ্ত করে গঠনতন্ত্রে বিষয়ভিত্তিক উপকমিটি অন্তর্ভুক্তির প্রস্তাব করা হয়। কাউন্সিল অধিবেশনে গঠনতন্ত্রের এই সংশোধনী উত্থাপন করা হলে তা কণ্ঠভোটে পাস হয়।

এদিন কাউন্সিল অধিবেশনে গঠনতন্ত্রে আরও কয়েকটি সংশোধনী পাস হয়েছে। সংশোধনীর মাধ্যমে বাংলাদেশ আওয়ামী মৎস্যজীবী লীগকে দলের সহযোগী সংগঠনের মর্যাদা দেওয়া হয়েছে। এছাড়া আওয়ামী আইনজীবী পরিষদ ও বঙ্গবন্ধু পরিষদকে একীভূত করে নতুন নাম দেওয়া হয়েছে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ। সংশোধিত গঠনতন্ত্র অনুযায়ী দলের কেন্দ্রীয় কমিটির উপদেষ্টা পরিষদের আকারও বাড়ানো হয়েছে। আগের গঠনতন্ত্রে ৪১ সদস্যের উপদেষ্টা পরিষদ ছিল। সংশোধিত গঠনতন্ত্রে তা ১০ জন বাড়িয়ে ৫১ সদস্যের করা হয়েছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএমএইচ/এনআর/টিআর

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন