বিজ্ঞাপন

অনভ্যস্ততায় সাদায় ধূসর বাংলাদেশ

December 23, 2019 | 5:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

মানসিকতায় কোনো সমস্যা নেই, দক্ষতায়ও নেই কোনো ঘাটতি। সমস্যা কেবল একটি জায়গায়-টেস্ট খেলুড়ে দেশ হিসেবে বছরে যে পরিমান টেস্ট বাংলাদেশের খেলার কথা তা তারা খেলতে পারছে না। ফলে এই ফরম্যাটের পারফরম্যান্সও যাচ্ছেতাই রকমের হচ্ছে বলে মনে করেন বাংলাদেশের তরুণ টেস্ট ওপেনার সাদমান ইসলাম অনীক।

বিজ্ঞাপন

আরও পড়ুন: দুই সপ্তাহের মধ্যেই নতুন বোলিং কোচ পাচ্ছে টাইগাররা

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ ঊনিশ পেরিয়ে সদ্য পা দিয়েছে বিশে। কিন্তু আজও যেন টেস্ট মেজাজটাই জন্মাল না! ১৯ বছরের সুদীর্ঘ্য পথ চলায় তারা যেন টেস্ট ক্রিকেটের মানসিকতাটাই ধারণ করতে পারেননি এখনও! টেস্ট ক্রিকেট মানেই ধৈর্য্যের খেলা, ঘণ্টার পর ঘণ্টা, সেশনের পর সেশন এখানে ব্যাট হাতে সুযোগের অপেক্ষায় থাকতে হয়-এই মন্ত্রটাই যেন আজও শেখা হয়ে ওঠেনি তামিম, মুশফিক, মুমিনুল, মাহমুদউল্লাদের!

বিজ্ঞাপন

তাহলে কি আমরা ধরে নেব, তাদের সেই যোগ্যতাই নেই? যদি থাকত তাহলে ঘরের মাঠে পুঁচকে আফগানদের কাছে ২২৪ রানের আকাশ সমান ব্যবধানে হারতে হতো না। কিংবা ভারত সফরে স্বাগতিকদের বিপক্ষে ২ দিন আর ৪৭ মিনিটেই ইনিংসে সলিল সমাধি দেখতেও হতো না।

চলতি বছরে বাংলাদেশ টেস্ট খেলেছে মাত্র ৫টি। সবকটিতেই প্রতিপক্ষের সামনে স্রেফ উড়ে গেছে। খেলায় হার জিত থাকে। সেই এবং হারেরও ধরন থাকে। কিন্তু বাংলাদেশের হারের ধরন দেখলে মনে হবে মাত্রই সাদা পোষাকে তাদের যাত্রা শুরু হয়েছে। একেবারেই নবিশ নবিশ একটি ভাব। এর পেছনে নিজেদের মানসিকতা ও দক্ষতায় কোনো ঘাটতি দেখেছেন না ২৪ বছর বয়সী বাঁহাতি সাদমান। বরং কাঠগড়ায় দাঁড় করাচ্ছেন টেস্টে অনভ্যস্ততাকে।

বিজ্ঞাপন

‘ঐ পরিমাণ টেস্ট খেলা হয় না আমাদের। এই বছর (২০২০) আমাদের সামনে অনেক টেস্ট আছে। আমরা যদি সবগুলো ম্যাচ খেলতে পারি তাহলে ভালো হবে। ভারতের সাথে হয়তো আমরা ভালো করতে পারিনি। পাকিস্তানের সাথে ফিরে আসার চেষ্টা করব আমরা। সামনে সব টেস্ট যদি ভালোমতো খেলতে পারি আমরা, তাহলে আমাদের ভবিষ্যৎ ভালো হবে।‘

প্রসঙ্গত, আগামী বছর জানুয়ারিতে তিনটি টি-টোয়েন্টি আর দু’টি টেস্ট ম্যাচ খেলার জন্য পাকিস্তানে যাওয়ার কথা রয়েছে বাংলাদেশের। তবে পাকিস্তানে কেবল টি-টোয়েন্টি সিরিজ খেলতেই রাজী হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড আর টেস্ট সিরিজটি খেলতে চাইছে যেকোনো নিরপেক্ষ ভেন্যুতে। এখানে অবশ্য দ্বিমত পাকিস্তানের। তারা চাইছে পূর্ণ সিরিজটাই দেশের মাটিতে খেলতে হবে বাংলাদেশকে।

সারাবাংলা/এমআরএফ/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন