বিজ্ঞাপন

মোবাইল-ল্যাপটপের পর দেশেই র‌্যাম উৎপাদন শুরু ওয়ালটনের

December 24, 2019 | 8:38 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: মোবাইল ফোন, ল্যাপটপ ও বিভিন্ন ধরনের কম্পিউটার অ্যাকসেসরিজের পর এবার দেশেই কম্পিউটার-ল্যাপটপের অন্যতম অপরিহার্য উপকরণ র‌্যাম (র‌্যান্ডম অ্যাকসেস মেমোরি) উৎপাদন শুরু করেছে ওয়ালটন। দেশে উৎপাদিত তাদের র‌্যামগুলো নিজেদের উৎপাদিত ল্যাপটপ ও কম্পিউটারের মাধ্যমে এই ডিসেম্বর মাসেই প্রথম বাজারজাত করা হবে।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৪ ডিসেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে অনুষ্ঠানিকভাবে ওয়ালটন র‌্যামের উৎপাদন কার্যক্রম উদ্বোধন করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং তথ্য ও প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

এ সময় ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান এস এম রেজাউল আলম ও ব্যবস্থাপনা পরিচালক এস এম মঞ্জুরুল আলম অভিসহ ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক এস এম জাহিদ হাসান এবং কম্পিউটার বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা প্রকৌশলী লিয়াকত আলী উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, চতুর্থ শিল্প বিল্পব দরজায় কড়া নাড়ছে। আমরা আগের তিনটি শিল্প বিপ্লবের ট্রেন মিস করেছি। এবার সেই ট্রেন মিস করতে চাই না। এজন্য রোবট, ম্যাটেরিয়াল সায়েন্স, এনার্জি স্টোরেজ, আর্টিফিশিয়াল ইন্টালিজেন্সের মতো বিষয়গুলো নিয়ে কাজ করতে হবে। আমরা এখন যে জায়গায় রয়েছি, সেখানে আমাদের সম্ভাবনা অনেক বেশি।

বিজ্ঞাপন

অর্থমন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে আগামী তিন থেকে চার বছরে বাংলাদেশ অনেক এগিয়ে যাবে। ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ বিশ্বের ২০তম অর্থনীতির দেশ হবে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, আজ বাংলাদেশে র‌্যাম উৎপাদন হবে, তা ১০ বছর আগে স্বপ্নে তো দূরের কথা, দুঃস্বপ্নেও কেউ ভাবতে পারেনি। আমরা এখন ভোক্তার দেশ থেকে উৎপাদকের দেশে যাচ্ছি। তাই আজকের দিনটি ঐতিহাসিক। এখন সময় এসেছে কম্পিটারের শুল্কমুক্ত আমদানি বন্ধ করে ধাপে ধাপে শুল্ক ও ভ্যাট আরোপ করার।

আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক বলেন, সরকার ব্যবসা করে না। কিন্তু ব্যবসার পথ তৈরি করে দেয়। আমরা তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে সব ইলেকট্রিক পণ্যে শুল্ক কমিয়ে দিয়েছি। সব কোম্পানিকে আমরা সহযোগিতা দিতে চাই। যেখানে এখন ১ বিলিয়ন ডলার প্রযুক্তি পণ্য রফতানি হচ্ছে, সেটি আগামীতে ৫ বিলিয়ন ডলারে উন্নীত করব।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে তৈরি র‌্যাম মূলত নিজেদের তৈরি ল্যাপটপ ও কম্পিউটারে ব্যবহার করবে ওয়ালটন। পাশাপাশি খুচরা যন্ত্রাংশ হিসাবে উচ্চপ্রযুক্তির এ পণ্য অন্যান্য ডিজিটাল ডিভাইসের ব্যবহার করা যাবে। দেশের চাহিদা মিটিয়ে মেইড ইন বাংলাদেশ ট্যাগযুক্ত ওয়ালটন র‌্যাম রফতানি হবে বিশ্বের বিভিন্ন দেশে।

সারাবাংলা/জেজে/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন