বিজ্ঞাপন

এভিয়েন ফ্লু আক্রান্ত ফজিলাতুন্নেছা বাপ্পির অবস্থা ‘ক্রিটিক্যাল’

December 30, 2019 | 3:10 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সংরক্ষিত নারী আসনের সাবেক সংসদ সদস্য অ্যাডভোকেট ফজিলাতুন্নেসা বাপ্পি এভিয়েন ইনফ্লুয়েঞ্জা ভাইরাসে (H1N1) আক্রান্ত হয়েছেন। এ কথা জানিয়েছেন তার চিকিৎসার জন্য গঠিত মেডিকেল বোর্ডের প্রধান ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) আইসিইউ বিভাগের অধ্যাপক ডা. এ কে কামরুল হুদা। এ সময় তিনি ফজিলাতুন্নেছা বাপ্পির বর্তমান শারীরিক অবস্থাকে ‘ক্রিটিক্যাল’ বলেও উল্লেখ করেন।

বিজ্ঞাপন

সোমবার (৩০ ডিসেম্বর) দুপুরে ডা. হুদা সারাবাংলাকে এসব তথ্য নিশ্চিত করেন।

ফজিলাতুন্নেছা বাপ্পির বর্তমান শারীরিক অবস্থা সম্পর্কে জানিয়ে তিনি বলেন, তার বর্তমান অবস্থা আগের চাইতে খারাপের দিকে গেছে। গতকাল আমরা কিছু পরীক্ষা-নিরীক্ষা করতে পাঠিয়েছিলাম। সেই পরীক্ষায় আমরা নিশ্চিত হই যে, সে এইচওয়ানএনওয়ান (H1N1) ইনফ্লুয়েঞ্জা ভাইরাসে আক্রান্ত। এটি বাইরের দেশে সোয়াইন ফ্লু ভাইরাস হিসেবে পরিচিত হলে এশিয়া মহাদেশের দেশগুলোতে এটি এভিয়েন ফ্লু হিসেবে পরিচিত।

সাবেক সংসদ সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পি লাইফ সাপোর্টে

বিজ্ঞাপন

ডা. এ কে কামরুল হুদা আরও বলেন, তার অক্সিজেন স্ট্যাটাসও ভালো বলা যাবে না। বর্তমানে সেটি আছে ৭০ শতাংশে যেটি স্বাভাবিকভাবে ৯০-৯৫ শতাংশ হয়ে থাকার কথা। যে কারণে তাকে লাইফ সাপোর্টে রাখা অবস্থায় অক্সিজেন সাপোর্ট দেওয়া হচ্ছে। বর্তমান অবস্থায় তিনি কিছুটা কোমায় আছেন বলেও আমরা বলতে পারি। উনার ব্লাড প্রেশারও ওঠানামা করছে।

তিনি আরও বলেন, বর্তমানে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) যে রোগীরা আছে তাদের সবার তুলনায় বেশি ক্রিটিক্যাল অবস্থায় আছেন তিনি। ইতোমধ্যেই হাসপাতাল কর্তৃপক্ষ তার চিকিৎসার জন্য একটি মেডিকেল বোর্ড গঠন করেছে। আজ সকালে সবাই উনাকে দেখেছেন এবং তার অবস্থা ক্রিটিক্যাল বলে জানিয়েছেন।

বর্তমান অবস্থায় অ্যাডভোকেট ফজিলাতুন্নেসা বাপ্পিকে উন্নত চিকিৎসার জন্য দেশের বাইরেও নেওয়া যাবে না বলে জানান তিনি।

বিজ্ঞাপন

উল্লেখ্য, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রসিকিউটর ও সাবেক সংসদ সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পি সহকারী অ্যাটর্নি জেনারেলের দায়িত্বেও ছিলেন।

সারাবাংলা/এসবি/এনএইচ

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন