বিজ্ঞাপন

ধর্ষণের প্রতিবাদে বিক্ষোভে জাগ্রত ঢাবি

January 6, 2020 | 5:26 am

ঢাবি করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর কুর্মিটোলা এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের এক ছাত্রী ধর্ষণের শিকার হয়েছেন। এ ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে রাতেই দফায় দফায় বিক্ষোভ মিছিল করেছে বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থী এবং ছাত্র সংগঠনগুলো।

বিজ্ঞাপন

সোমবার (৬ জানুয়ারি) রাতে ৩টার দিকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল থেকে বের হয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) এজিএস সাদ্দাম হোসেন বলেন, ধর্ষণ কিংবা নারীর ওপর যেকোনো নিপীড়নের বিরুদ্ধে আমাদের লড়াই জারি রয়েছে। আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সঙ্গে যা হয়েছে তার বিরুদ্ধে আমাদের এই প্রতিবাদ— সব নারীর প্রতি পুরুষতান্ত্রিক নিষ্পেষণের বিরুদ্ধে প্রতিবাদের অংশ। আজকের ঘটনার বিচার নিশ্চিত না হওয়া পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় জেগে থাকবে, এ আমাদের দৃঢ় অঙ্গীকার।

রাত পৌনে চারটার দিকে সংগঠনের সমাজসেবা সম্পাদক আখতার হোসনের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে মিছিল বের করে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ। মিছিলটি রাজু ভাস্কর্যের পাদদেশে এসে শেষ হয়।

সেখানে সংগঠনটির নেতাকর্মীরা সংক্ষিপ্ত সমাবেশ করেন। আখতার হোসেন বলেন, এ ঘটনায় যাদের অবহেলা আছে, তাদের প্রত্যেককে আইনের আওতায় আনতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষার্থীর সঙ্গে যে বর্বরতম ঘটনা ঘটেছে, তা বাংলাদেশের বিচারহীনতার কারণেই ঘটেছে। ধর্ষকদের বারবার ছাড় দেওয়া হয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সঙ্গে এমন ঘটনা আমরা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী হিসেবে মেনে নিতে পারি না। সে জন্য আমরা এখানে একত্রিত হয়েছি। আগামীকালও আমরা বিক্ষোভ কর্মসূচি পালন করব।

বিজ্ঞাপন

এর আগে খবর পেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী, সমাজবিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক সাদেকা হালিম, কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, ডাকসুর এজিএস সাদ্দাম হোসেন ও সমাজসেবা সম্পাদক আখতার হোসেন এবং বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ঢামেক হাসপাতালে যান।

হাসপাতাল থেকে বের হয়ে ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, এটা খুবই ন্যাক্কারজনক ঘটনা। আমরা পুলিশ-প্রশাসনের সাথে কথা বলেছি, যাতে দ্রুত অপরাধীদের শনাক্ত করে গ্রেফতার করা হয়। আর এ ঘটনার প্রতিবাদে সোমবার দুপুর ১২টায় রাজু ভাস্কর্যের পাদদেশে মানববন্ধন করব আমরা।

বিজ্ঞাপন

হাসপাতাল প্রাঙ্গণ থেকে বের হয়ে বিক্ষোভ মিছিল করেন ছাত্রলীগের নেতাকর্মীরা।

আরও পড়ুন: কুর্মিটোলায় ঢাবি শিক্ষার্থী ধর্ষণের শিকার

সারাবাংলা/এটি

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন