বিজ্ঞাপন

যে ভবিষ্যতের দিকে তাকিয়ে রিয়াল মাদ্রিদ

January 7, 2020 | 12:06 pm

স্পোর্টস ডেস্ক

বর্তমান সময়ে ইউরোপিয়ান সেরা পাঁচ লিগের মধ্যে রিয়াল মাদ্রিদ একাডেমি থেকে উঠে আসা ফুটবলারের সংখ্যা অন্য যেকোনো ক্লাবের থেকে বেশি। অর্থাৎ রিয়াল মাদ্রিদ একাডেমি থেকে উঠে আসছে সেরা ফুটবলারই। কেবল অন্যান্য লিগেই নিজেদের খেলোয়াড় দিয়েই ক্ষান্ত থাকছে না রিয়াল। সেই সঙ্গে নিজেদের বিশ্বসেরা খেলোয়াড়ের পাল্লাটাও ভারি করছে লস ব্ল্যাঙ্কোসরা। চিরচারিত তারকা ফুটবলার দলে ভেড়ানোর রাস্তা থেকে যেন খানিকটা সরে এসেছে রিয়াল। আর তারকার দিকে না তাকিয়ে এবার রিয়ালের নজর উঠতি কম বয়স্ক ফুটবলারদের দিকেই।

বিজ্ঞাপন

ইউরোপের সেরা পাঁচ লিগের দিকে নজর দিলে দেখা মিলবে রিয়ালের যে সকল ফুটবলাররা বিভিন্ন লিগে লোনে রয়েছে তারা দারুণ খেলছে। আর রিয়াল মাদ্রিদ আশা বুনছে এই ফুটবলারদের নিয়েই। অর্থাৎ সামনের দশক কিভাবের নিজেদের আয়ত্তে রাখা যায় সেই ছকটাই কষছে রিয়াল মাদ্রিদ ম্যানেজমেন্ট। আর তারই ধারাবাহিকতায় একের পর এক তরুণ ফুটবলার দলে ভিড়িয়েই যাচ্ছে রিয়াল। এর মধ্যে সংখ্যাটা ব্রাজিলিয়ান ফুটবলাররা নিজেদের দখলে রেখেছে বেশিরভাগ।

তবে কেবল ব্রাজিলিয়ান নয় সেই সঙ্গে পুরো বিশ্বের সেরা ফুটবলারদের নিজেদের নজরে রেখেছে রিয়াল। আর সেরা ফুটবলারদের নিয়েই রিয়ালের সেরা দল গড়ার লক্ষ্য। সেই লক্ষ্যে প্রতিটি পজিশনেই সেরা ফুটবলার নিজেদের ডেরায় ভিড়িয়েছে রিয়াল।

বিজ্ঞাপন

এই যেমন সম্প্রতি ১৭ বছর বয়সী ব্রাজিলিয়ান তরুণ ফরোয়ার্ড রেনিরেকে দলে ভিড়িয়েছে রিয়াল। এর আগে ভিনিসিয়াস জুনিয়র, রদ্রিগো গোস, লুকা জোভিচকে দলে ভিড়িয়ে ফরোয়ার্ড লাইনটা শক্ত করেছে রিয়াল। আর এসব ফুটবলারদের দলে ভেড়াতে বেশ বড় অঙ্কের অর্থই গুনতে হয়েছে রিয়ালকে।

রেনিরেকে দলে ভেড়াতে রিয়ালকে গুনতে হচ্ছে ৩৫ মিলিয়ন ইউরো, ভিনিসিয়ার এবং রদ্রিগো প্রত্যেকের জন্য গুনেছে ৪৫ মিলিয়ন ইউরো। আর লুকা জোভিচের জন্য ৬০ মিলিয়ন। তবে এখানেই শেষ নয় রিয়ালের ঘর গোছানোর পালা।

বিজ্ঞাপন

মিড ফিল্ডে জাপানিজ বিস্ময়বালক টাকেফুসা কুবো, মার্টিন ওডেগার্ড, ফেদে ভালভার্দে, দানি সেবায়োসের মতো ফুটবলদের নিয়ে সাজানোর ভাবনা। তরুণ এই মিডফিল্ডারদের নিয়েই ভবিষতে ইউরোপ শাসনের স্বপ্ন রিয়াল মাদ্রিদের।

এছাড়া সদ্যই নিজেদের রক্ষণভাগকে নতুন করে ঢেলে সাজানোর কাজটাও করেছে রিয়াল মাদ্রিদ। সার্জিও রামোস, মার্সেলোরা পেরিয়ে গেছেন নিজেদের সেরা সময়। বয়সটা ৩১ এর উপরে চলে গেছে রক্ষণভাগের এই দুই তারকারই। আর তাই তো তাদের যোগ্য উত্তরসূরি খুঁজছে রিয়াল। এই লক্ষ্যে মার্সেলোর জায়গায় অলিম্পিক লিও থেকে ফারল্যান্ড মেন্ডি আর রামোসের পরিবর্তে পোর্তো থেকে ব্রাজিলিয়ান সেন্টার ব্যাক এডার মিলিতাওকে দলে ভিড়িয়েছে রিয়াল। আর আর এক ফুলব্যাক তৈরি হচ্ছে বুরুশিয়া ডর্টমুন্ডে। রিয়াল মাদ্রিদের একাডেমি থেকে উঠে আসা মরোক্কান ফুলব্যাক আশরাফ হাকিমি খেলছেন বেশ। আর তাই তো লোন চূক্তি শেষ হওয়া মাত্রই দলে ফেরত আনার ভাবনা জেঁকে বসেছে রিয়াল মাদ্রিদ ম্যানেজমেন্টের মধ্যে।

এখানেই রিয়ালের পরিকল্পনের শেষ নয়, রিয়াল মাদ্রিদের আক্রমণ ভাগকে নেতৃত্ব দেওয়ার জন্য একজন মহাতারকাকে খুঁজছে রিয়াল। খুঁজছে বললে আসলে ভুল হবে বরংচ অপেক্ষা করছে বললেই সঠিক হবে। ফ্রান্সের বিশ্বকাপজয়ী ২০ বছর বয়সী কিলিয়ান এমবাপের প্রতি রিয়ালের আগ্রহের কথা অজানা নয় কারোরই। আর তাই তো তার দিকেই নজর রিয়ালের। পিএসজির সঙ্গে ২০২২ সালে শেষ হবে এমবাপের চূক্তি। তবে তার আগেই রিয়াল তাকে দলে ভেড়ানোর জন্য উঠে পড়ে লেগেছে। আর এমবাপেও রিয়ালে আসতে যে আগ্রহী সেটাও অজানা নয়।

বিজ্ঞাপন

ক্রিস্টিয়ানো রোনালদোকে নিজের আদর্শ মনে করা এমবাপে ২০১৭ সালে প্রায় চূক্তি করে ফেলেছিল রিয়ালের সঙ্গে। তবে শেষ পর্যন্ত ১৮০ মিলিয়নের বিনিময়ে নাম লিখিয়েছিলেন পিএসজিতে। সেখান থেকে এবার গুঞ্জন উঠেছে ২০২০ সালেই রিয়ালে নাম লেখাতে পারেন এমবাপে। এর মধ্যেই পিএসজির দেওয়া নতুন চূক্তি ফিরিয়ে দিয়েছেন এমবাপে। আর যত দিন গড়াচ্ছে ততই এমবাপে রিয়ালে যোগদানের গুঞ্জন চড়াও হচ্ছে।

শেষ পর্যন্ত এমন দাঁড়াতে পারে রিয়ালের দল:

গোলরক্ষক: আন্দ্রে লুনিন

রক্ষণভাগ: এডার মিলিতাও, আশরাফ হাকিমি, ফারল্যান্ড মেন্ডি, সার্জিও রেগুলিয়ন, জিসুস ভ্যায়েহো।

মধ্যমাঠ: মার্টিন ওডেগার্ড, ফেদেরিকো ভালভার্দে, টাকেফুসা কুবো, ব্রাহিম দিয়াজ, অস্কার রদ্রিগেজ, রেনিরে, দানি সেবায়োস।

আক্রমণভাগ: ভিনিসিয়াস জুনিয়র, রদ্রিগো গোজ, লুকা জোভিচ, বোর্হা মায়োরাল এবং কিলিয়ান এমবাপে।

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন