বিজ্ঞাপন

বিনোদিনী দাসীর বায়োপিক ‘নটী বিনোদিনী’ তে দীপিকা

January 18, 2020 | 4:21 pm

১৯ শতকে বাংলা মঞ্চের প্রখ্যাত অভিনেত্রী বিনোদিনী দাসীর জীবনী নিয়ে সিনেমা নির্মাণ করতে যাচ্ছেন বলিউডের চলচ্চিত্র পরিচালক প্রদীপ সরকার। বিনোদিনী দাসীকে নিয়ে এটাই হবে প্রথম হিন্দি সিনেমা, যার নাম দেওয়া হয়েছে ‘নটী বিনোদিনী’। এতে অভিনয় করবেন দীপিকা পাড়ুকোন।

বিজ্ঞাপন

নটী বিনোদিনীর আত্মজীবনী ‘আমার কথা’ অবলম্বনে লেখা হচ্ছে সিনেমাটির চিত্রনাট্য। যেখানে উঠে আসবে প্রেম, বিশ্বাসঘাতকতা ও অভিনয় জীবনের নানা দিক।

এক দশক আগে গিরীশ চন্দ্র ঘোষের নাটকে অভিনয়ের মাধ্যমে সিনেমা জগতে পরিচিত হন দীপিকা পাড়ুকোন। খুব অল্প সময়ে অসাধারণ অভিনয় দক্ষতা দিয়ে মাতিয়েছেন এই জগতকে। তাই বিনোদিনী দাসী’র প্রযোজক বসন্ত ঠাকুরের পছন্দ ছিল দীপিকাকে। কিন্তু প্রথমে দীপিকা রাজি হননি। এরপর প্রযোজক যান ঐশ্বরিয়া রাইয়ের কাছে। তবে পরবর্তীতে দীপিকা যখন জানালেন তার ‘ছপাক’ সিনেমার কাজ শেষ হলে তবেই তিনি নটী বিনোদিনী নিয়ে ভাবতে পারবেন, তখন প্রযোজক যেন একটু স্বস্তিই পেলেন!

অভিনেত্রী বিনোদিনী দাসীর জীবনী নিয়ে চর্চা নতুন নয়। ঢাকা-কলকাতা থিয়েটার বহুবার ‘বিনোদিনী’ নাটকের মঞ্চায়ন করেছে। তবে বিনোদিনীকে নিয়ে হিন্দি সিনেমা নির্মাণের উদ্যোগ এবারই প্রথম। কেন বিনোদিনী দাসীর জীবন নিয়ে সিনেমা নির্মাতা-পরিচালক-দর্শকদের এতো মাতামাতি? এর কারণ অনুসন্ধান করতে চাইলে ইতিহাস ঘাটতে হবে।

বিজ্ঞাপন

বিনোদিনী দাসী ৮০ টির বেশি চরিত্রে অভিনয় করেছিলেন এবং ১৯ শতকে কলকাতার মঞ্চ মাতানো প্রথম অভিনেত্রী তিনি। সেই সময় জনপ্রিয়তার তুঙ্গে থাকা এই শিল্পী মাত্র ২৫ বছর বয়সে হঠাৎ করেই অভিনয় জীবনে ইতি টানেন। বিয়ে করেন এবং এরপর শুরু করেন সঙ্গীত চর্চা। সেখানেও পান খ্যাতি। তবে দারিদ্রতার কবলে পড়ে একসময় তাকে দেহব্যবসা করতে হয়। ‘স্টার থিয়েটারে’ কাজ করার মধ্য দিয়ে তার অভিনয় জীবন শুরু হয়।

বিনোদিনী দাসীর জীবনীকে অত্যন্ত যত্নের সঙ্গে তুলে ধরার ক্ষমতা দীপিকার আছে বলে মনে করছেন নটী বিনোদিনী সিনেমার সংশ্লিষ্টরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিসি/পিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন