বিজ্ঞাপন

মেলায় স্বকৃত নোমানের ‘বানিয়াশান্তার মেয়ে’ ও ‘টুকে রাখা কথামালা’

February 5, 2020 | 6:11 pm

প্রাণের মেলা ডেস্ক

অমর একুশে গ্রন্থমেলায় কথাসাহিত্যিক স্বকৃত নোমানের দুটি নতুন বই এবং দুটি পুরনো বইয়ের নতুন সংস্করণ প্রকাশিত হয়েছে। এবারে তার নতুন বইগুলো দুটি হচ্ছে- গল্পগ্রন্থ ‘বানিয়াশান্তার মেয়ে’ এবং মুক্তগদ্যের বই ‘টুকে রাখা কথামালা’।

বিজ্ঞাপন

বানিয়াশান্তার মেয়ে চৌদ্দটি গল্পের সংকলন। যমের ভয়ে জেগে থাকতে থাকতে চরজনমের ক্লান্ত মানুষেরা যখন ঘুমিয়ে পড়ে, অমনি হানা দেয় সমুদ্র। মানুষজন নিয়ে গোটা দ্বীপ তলিয়ে যায় সমুদ্রগর্ভে। বেঁচে থাকে শুধু একজন। কীভাবে বাঁচল? সাজু আটকা পড়ে ট্রেনের বাথরুমে। সে যখন বাঁচার আশা ছেড়ে দেয়, জীবনের মশাল হাতে সামনে এসে দাঁড়ায় স্টেশনের এক বেশ্যা। চর কুকরী মুকরী শাসন করেন মিথের মানুষ কালাপীর। নিশিরাতে মানুষ আর পশুপাখিরা যখন ঘুমায়, বন থেকে বেরিয়ে আসেন তিনি। রাতভর পাহারা দেন চর। একদিন জলের উপর দিয়ে হেঁটে তিনি চলে যান দূর সমুদ্রে। বদলে যায় চরের চালচিত্র। কেন বদলে যায়? ওদিকে বানিয়াশান্তা পতিতাপল্লির আঁখি হাসার সময় সাগরের মনে পড়ে যায় শীতঋতুর পাতা ঝরার দৃশ্য। আঁখিকে বিয়ে করে বাড়িছাড়া সমাজছাড়া হলেও হাল ছাড়ে না সাগর, সমাজকে বুড়ো আঙুল দেখিয়ে হাঁটতে থাকে গন্তব্যের দিকে। এমনই সব গল্প নিয়ে ‘বানিয়াশান্তার মেয়ে।’ বইটি প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স লি.। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইমেলায় পাঞ্জেরী পাবলিকেশন্সের ১৯ নম্বর প্যাভিলিয়নে বইটি পাওয়া যাচ্ছে।

স্বকৃত নোমানের শিল্পচর্চার মূল ক্ষেত্র গল্প-উপন্যাস হলেও লেখেন নানা বিষয়ে। তিনি মনে করেন, লেখার হাতটাকে চালু রাখার জন্য গদ্যকারকে প্রচুর লিখতে হয়। প্রতিদিনই। স্বকৃতও প্রতিদিন কিছু-না-কিছু লেখেন। সাত বছর ধরে ফেসবুকে লিখেছেন ‘টুকে রাখা কথামালা’ শীর্ষক একটি ধারাবাহিক গদ্য। এতে তিনি প্রকাশ করেছেন সাহিত্য, সংস্কৃতি, দর্শন, সমাজ, রাজনীতিসহ নানা বিষয়ে তাঁর মতামত, চিন্তা। ধারাবাহিকটি পায় পাঠকপ্রিয়তা, ছাপা হয় নানা পত্রপত্রিকায়। সেই কথামালা থেকে বাছাই করা ১০০টি লেখা নিয়ে এ বই। প্রকাশ করেছে বিদ্যাপ্রকাশ। প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

এছাড়া ২০১৭ সালে প্রকাশিত ‘শেষ জাহাজের আদমেরা’ উপন্যাসটির নতুন সংস্করণ প্রকাশিত হয়েছে পাঞ্জেরী পাবলিকেশন্স থেকে। রোদেলা প্রকাশনী থেকে প্রকাশিত হয়েছে ‘মুসলিম মনন ও দর্শন : অগ্রনায়কেরা’ শীর্ষক একটি পুরনো বইয়ের নতুন সংস্করণ।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএম

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন