বিজ্ঞাপন

ছুটির দিনের অপেক্ষায় অমর একুশে বইমেলা

February 5, 2020 | 8:58 pm

পার্থ সনজয়

টিএসসি চত্বর যেন উত্তপ্ত বৈরুত। মনে পড়ে নব্বই! স্বৈরাচারের পতন হলো। তারও আগে বার্লিন দেয়াল মিলিয়ে গেল। গ্লাসনস্ত, পেরেস্ত্রোইকা। এক মেরু পৃথিবী। ইউরোপ থেকে চিঠি লিখল যুবক, ‘প্রিয় আকাশী’। নব্বইয়ের সেই যুবকটি লতিফুল ইসলাম শিবলী। এক লহমায় ফেলে আসা নব্বই। নালন্দা প্রকাশনীর প্যাভিলিয়নে দাঁড়িয়ে শিবলী অটোগ্রাফ দিচ্ছিলেন পাঠকদের। এবারের মেলায় তার প্রকাশিত বই ‘রাখাল’।

বিজ্ঞাপন

জানতে চাইলাম, শীতের বইমেলা এখনো কি ‘মীনা বাজার’? উত্তরে হেসে বললেন, ‘নব্বইয়ের মেলার ধীরে ধীরে বাণিজ্যিক বিস্তার আমাকে বিষণ্ন করত। তাই হয়তো সে সময়ের বইমেলাকে ‘মীনা বাজারে’র সঙ্গে তুলনা করেছি। তবে মাঝের অনেক চড়াই-উৎরাই পেরিয়ে এবারের বইমেলা বিশ্বের সেরা মেলার সঙ্গে তুলনীয়।’

লেখক ও গীতিকার লতিফুল ইসলাম শিবলীর সঙ্গে অবশ্য একমত নন কবি আলফ্রেড খোকন। বলছিলেন, ‘গঠন খুব চমৎকার, কিন্তু আত্মা কোথায়? মেলা বাড়ছে। কিন্তু প্রাণটা যেন কোথায় হারাচ্ছে। স্টলগুলোর বিন্যাসে কোনো যুথবদ্ধতা নেই।’

বিজ্ঞাপন

মেলায় আলফ্রেড খোকনের কবিতার বই ‘নির্বাচিত কবিতা’ প্রকাশ করেছে বাতিঘর।

তবে পাঠকরা এবারের বইমেলাকে লেটার মার্কসই দিচ্ছেন। আর প্রকাশকরা প্রতীক্ষায় আছেন সপ্তাহের শেষ কর্মদিবস বৃহস্পতিবার, ছুটির শুক্র ও শনিবারের।

বিজ্ঞাপন

অন্বেষা প্রকাশনীর শাহাদাত হোসেন বলছেন, এবারের মেলা সবমিলিয়ে পাঠক বান্ধব। বিচিত্র বিষয়ে বই প্রকাশ করেছে তার প্রকাশনী। এখনো মেলায় সব বই না এলেও পাঠকের পছন্দের বইই তারা মেলায় আনছেন— সে বিষয়ে নিঃসন্দেহ তিনি।

বইয়ের মোড়ক উন্মোচন হয়েছে এদিনও। আর চতুর্থ দিনে নতুন বই এসেছে ৯৫টি। এ নিয়ে চার দিনে নতুন বইয়ের সংখ্যা হলো ২১৪। এর মধ্যে অজয় দাশগুপ্তের ‘বঙ্গবন্ধুর আন্দোলন কৌশল ও হরতাল’ মেলায় এনেছে বাংলা একাডেমি। নাজনীন হাসান চুমকীর গল্পগ্রন্থ ‘বিনীতা’ প্রকাশ করেছে নাগরী। কথাপ্রকাশ এনেছে হাসান আজিজুল হকের প্রবন্ধ ‘লেখা না লেখা’। গোলাম মুরশীদের ‘রবীন্দ্রনাথের নারী ভাবনা’ এনেছে অবসর। পুঁথিনিলয় এনেছে অভিনেত্রী সুজাতা আজিমের বই ‘অনাকাঙ্ক্ষিত উত্তরাধিকার’।

বিজ্ঞাপন

মেলার চতুর্থ দিন মূল মঞ্চে আলোচনার বিষয় ছিল বাংলা একাডেমি প্রকাশিত অজয় দাশগুপ্তের ‘বঙ্গবন্ধুর আন্দোলন কৌশল ও  হরতাল’ বইটি। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সুভাষ সিংহ রায়। সভাপতিত্ব করেন রামেন্দু মজুমদার।

লেখককুঞ্জও মুখর ছিল লেখক-পাঠক আড্ডায়।

সারাবাংলা/টিআর

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন