বিজ্ঞাপন

বইমেলাতে হিম হাওয়ায় বসন্তের ঘ্রাণ

February 12, 2020 | 10:25 pm

পার্থ সনজয়

তারা কেউ লেখক, কেউ চাকরিজীবী, কেউ প্রবাসী। সন্ধ্যার বইমেলায় তাদের মুখর আড্ডা। কারও বই প্রকাশ পেয়েছে, কারওটা পাবে। তারা সবাই ঢাকা বিশ্ববিদ্যালয় ৮৪ ব্যাচ। রোকসানা সাথী, নাজমা আক্তার লাজু, জাহিদা ব্রাউন আর আবদুল আজিজসহ এই যে আড্ডা, তা কেবল বছরে একবার এই বইমেলাতেই হয়। লন্ডন প্রবাসী জাহিদা ব্রাউন এমন আড্ডার হাতছানিতেই ছুটে আসেন ঢাকায়। তাই বইমেলা তাদের কাছে কেবল নতুন বইয়ের গন্ধ নয়, আরও অনেক কিছুর সমাহার।

বিজ্ঞাপন

বইমেলা এমনই। কফির মগ হাতে আড্ডা, ঘুড়ে বেড়ানো, খুনসুটি, বই নিয়ে আলাপ, সঙ্গে পছন্দের বই কেনা তো রয়েছেই।

এমনিতেই এবারের বইমেলার ১১তম দিনের বিকেল থেকে সন্ধ্যার সময়টায় ছিল হিম বাতাস, তাতে মেলাও ছিল ঢিলেঢালা।

বিজ্ঞাপন

এদিকে দুয়ারে বসন্ত। লেখক জাফর ইকবাল মেলায় ঘুরলেন স্টল থেকে স্টলে। সঙ্গে ভালোবাসার পাঠক। অটোগ্রাফ, সেলফিতে ব্যস্ততা। তার মধ্যেই বললেন, বসন্ত মানেই তার কাছে গুনগুণ করে গাওয়া, ‘আহা আজি এ বসন্ত’!

প্রথমা প্রকাশনীর প্যাভিলিয়নে কথাসাহিত্যিক আনিসুল হক অটোগ্রাফ দিচ্ছেন তার নতুন আসা বইয়ে। জানতে চাইলাম, এবার তো বসন্ত আর ভালোবাসা দিবস একসঙ্গে। কোন রঙ পরবেন? হেসে বললেন, হলুদ। কারণ, আমাদের ভালোবাসা বসন্তেই!

বিজ্ঞাপন

হলুদ পরবেন লেখক ও অভিনেত্রী শানারেই দেবী শানুও।

মেলায় দ্বিতীয় দিনের মতো এসেছিলেন কথাসাহিত্যিক নাসরীন জাহান। এমন ঝক্কিহীন মেলার দিনগুলোই তার পছন্দ। মেলায় তার দু’টো বই বেরিয়েছে। একটি কবিতার। আরেকটি উপন্যাস।

প্রকাশকরাও মেনে নিয়েছেন এমন ঢিলেঢালা মেলাকে। তাদের সব প্রস্তুতি ছুটির শুক্রবার ঘিরে। নালন্দা প্রকাশনীর স্বত্বাধিকারী রেদওয়ানুর জুয়েল বলছেন, এমন মেলাতেও বিক্রি খারাপ নয়।

বিজ্ঞাপন

মেলার একাদশ দিনে বই এসেছে ১৫৪টি। ১১ দিনে নতুন বই এলো ১৪৪২টি। এর মধ্যে ড. মুহাম্মদ মোজাম্মেল হকের ‘মুক্তিযুদ্ধের আলোকচিত্র’ এনেছে বাংলানামা। যোগীন্দ্রনাথ সমাদ্দারের অনুবাদে হিউয়েন সাঙয়ের ‘বৌদ্ধযুগের ভারত’ মেলায় এনেছে আকাশ।

মূল মঞ্চে আলোচনার বিষয় বাংলা একাডেমি প্রকাশিত অনুপম হায়াৎ-এর  ‘বঙ্গবন্ধু ও চলচ্চিত্র’। প্রবন্ধ উপস্থাপন করেন সাজেদুল আউয়াল। সভাপতিত্বে ছিলেন নাসির উদ্দীন ইউসুফ।

সারাবাংলা/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন